Home / খেলাধুলা / বাংলাদেশের শোচনীয় পরাজয়ের ৪ কারণ
বাংলাদেশের শোচনীয় পরাজয়ের ৪ কারণ

বাংলাদেশের শোচনীয় পরাজয়ের ৪ কারণ

ত্রিদেশীয় সিরিজের মঞ্চে গুরুত্বহীন ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। উড়তে থাকা বাংলাদেশের এই বিপর্যয়ের কারণ অনুসন্ধান করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা। পাঠকদের জন্য তুলে ধরা হলো প্রতিবেদনটি…..

ত্রিদেশীয় সিরিজে উড়তে থাকা বাংলাদেশ আজ শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে হেরেছে বাংলাদেশ। মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাট করে বাংলাদেশ ৮২ রান তোলে। জবাবে কোনো উইকেট না হারিয়ে নির্ধারিত লক্ষ্যে পৌঁছায় লঙ্কান উদ্বোধনী জুটি। জয়ের জন্য শ্রীলঙ্কা মাত্র ১১ ওভার ৫ বল সময় নেয় চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা।

বাংলাদেশ, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার মধ্যে ত্রিদেশীয় ওয়ানডে ক্রিকেট সিরিজের প্রথম তিন ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। তবে ফাইনাল নিশ্চিত করলেও চতুর্থ ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেননি।ব্যাটিং অর্ডারের মাত্র ২জন ব্যাটসম্যান দুই অঙ্কের সংগ্রহ পান।

বাংলাদেশের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা মনে করেন, উইকেট পর্যবেক্ষণে ভুল করেছে টিম ম্যানেজমেন্ট। যার ফলে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে মাশরাফির দল। তিনি বলেন, ‘এমন উইকেটে যে কোনো দলই ফিল্ডিং নেবে। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার যে ম্যাচে ২৯০ ও ২৭৮ রান উঠেছে, বা বাংলাদেশ যে ম্যাচে ৩২০ রান তুলেছে, এটি সেই উইকেট ছিলনা।’

তবে উইকেটের সমালোচনা করার পাশাপাশি শফিকুল হকের মতে, কঠিন মুহূর্তে পরিস্থিতির সাথে মানিয়ে খেলার প্রবণতা নেই বাংলাদেশের ব্যাটসম্যানদের। মাত্র ২৪ ওভার টিকতে পারে বাংলাদেশের ব্যাটসম্যানরা।বাংলাদেশের সবচেয়ে কম দলীয় সংগ্রহের তালিকায় এটি নবম।

প্রত্যেক ব্যাটসম্যানের আউটের ধরণ পর্যবেক্ষণে তিনি বলেন, ‘সাকিব রান আউট হয়েছে, মাহমুদুল্লাহ রিয়াদ যে পুলটি করেছেন সেটি সরাসরি ফিল্ডারের হাতে পৌঁছেছে। সাব্বির এসেই রিভার্স সু্‌ইপ করার চেষ্টা করছিলো, সেসময় তো উইকেটে থিতু হবার কথা। শেষ পর্যন্ত সাব্বির আউট হলেন ডাউন দা উইকেটে খেলতে গিয়ে, যেটা দৃষ্টিকটু।’

ব্যাটসম্যানদের আরো বেশি ধৈর্য ধরার কথা জানান শফিকুল হক হীরা। প্রথম তিন ম্যাচে হাফ সেঞ্চুরি করা তামিম ইকবাল আউট হন ৫ রান করে। এনামুল হক বিজয় প্রথম তিন ম্যাচে যথাক্রমে ১৭, ৩৫ ও ১ রান করার পর আজ শূন্য রানে সাজঘরে ফিরেন। সাকিবও ফিরে যান ৮ রান করে।

সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ৫৬ বলে ২৬ রানের ইনিংস খেলে ম্যাচে ফেরার চেষ্টা করলেও, কেউ তাকে সঙ্গ দিতে পারেননি। শ্রীলঙ্কান পেস বোলার সুরঙ্গা লাকমল, দুশমন্ত চামিরা ও থিসারা পেরেরা মিলে মোট ৭ উইকেট নেন। এই জয়ে ২৭শে জানুয়ারি শনিবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশের মুখোমুখি হওয়ার সুযোগ পেল শ্রীলঙ্কা।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৫: ১৫ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
এএস