Home / আন্তর্জাতিক / প্রবাস / করোনায় সৌদিতে প্রাণ হারিয়েছে অন্তত ৪শ’ বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধা
করোনা

করোনায় সৌদিতে প্রাণ হারিয়েছে অন্তত ৪শ’ বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধা

মহামারি করোনা রোধে সৌদি আরবে সম্মুখ যোদ্ধা চার বাংলাদেশি ডাক্তার প্রাণ হারিয়েছেন। আরও দুই ডাক্তার পত্নীও প্রাণ হারিয়েছেন করোনায়। এছাড়াও ১৮ জুুুন পর্যন্ত বিভিন্ন পেশায় কর্মরত অন্তত চার শত বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধার করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ।

চারজন ডাক্তার হলেন, ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা, ডা. মো. আনোয়ার উল হাসান, ডা. আবদুর রহিম ও ডা. মোহাম্মদ আফাক হোসেইন।

১৬ জুন ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা ইন্তেকাল করেন। তিনি সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ে অধীনে মদিনায় কর্মরত ছিলেন। ডাঃ মোহাম্মদ গোলাম মোস্তফা চট্টগ্রাম মেডিকেল কলেজ, ১৮তম ব্যাচের প্রাক্তন ছাত্র ছিলেন এবং চট্টগ্রাম জেলার বোয়ালখালি উপজেলার অধিবাসী।

১৩ জুন ২০২০, রিয়াদস্থ ” বদরুদ্দীন পলি-ক্লিনিক” এ কর্মরত ডা. মো. আনোয়ার উল হাসান, করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

১৯ মে ২০২০ জেদ্দাস্থ “বিন লাদেন পলি ক্লিনিক” এ কর্মরত ডা. আবদুর রহিম “করোনা” আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। তিনি চট্টগ্রাম জেলার লোহাগড়া উপজেলার আমিরাবাদ-এর অধিবাসী ছিলেন।

বিশেষজ্ঞ চিকিৎসক আফাক হোসেন মোল্লা সর্বপ্রথম গত ৩১ মার্চ মদিনার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একই শহরের সাফা আল মদিনা ক্লিনিকে কর্মরত অবস্থায় করোনা আক্রান্ত হন ডা. আফাক। তিনি যশোরের বাঘারপাড়া উপজেলার পুকুরিয়া গ্রামের সন্তান।

উল্লেখ্য, ডাক্তার আফাক হোসেন ঝিনাইদহ ক্যাডেট কলেজের ছাত্র ছিলেন। এরপর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী হয়ে এমবিবিএস পাস করেন।

রিয়াদে ঢাকা মেডিকেল সেন্টারের এমডি আবদুল্লাহ আল মামুন জানান, ডা. শফিকুল ইসলামের স্ত্রী ও ডা. আনোয়ার হোসেনের স্ত্রীর করোনায় মৃত্যু হয় ।

সৌদি আরএমকোতে কর্মরত ডা. মনোজ জানান, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখনও চিকিৎসাধীন রয়েছেন এক ডজনেরও বেশি চিকিৎসক।

উল্লেখ্য, সৌদিতে কর্মরত বাংলাদেশি ডাক্তারদের নিয়ে বিডি ডক্টরস্ পুল গঠন করে প্রবাসীদের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রবাসবন্ধু কল সেন্টারের মাধ্যমে প্রবাসীরা এই সেবা নিতে পারছেন। রাষ্ট্রদূতের দিকনির্দেশনায় ইকোনমিক মিনিস্টার ড. মোহাম্মদ আবুল হাসান বিডি ডক্টরস্ পুল তত্ত্বাবধান করছেন।

বৈশ্বিক মহামারি করোনায় প্রাণ কেড়ে নেওয়া চার বাংলাদেশী চিকিৎসক ও প্রায় চারশত রেমিট্যান্স যোদ্ধার মৃত্যুতে সৌদি প্রবাসী বাংলাদেশী চিকিৎসক ও প্রবাসীদের মাাঝে শোকের ছায়া নেমে আসে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও বিডি ডক্টরস্ পুলের কো-অর্ডিনেটর দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. মোহাম্মদ আবুল হাসান মৃত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক এবং সমবেদনা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় এনে করোনায় মৃত প্রবাসীদের পরিবারকে বিশেষ ভাবে সহযোগিতার দাবি জানান সৌদি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা।

সাগর চৌধুরী, সৌদি আরব