Home / ফিচার / বস্ত্র প্রকৌশল শিক্ষার প্রাণকেন্দ্র সাভারের ‘নিটার’
বস্ত্র-প্রকৌশল-শিক্ষা-নিটার
নিটার ক্যাম্পাস

বস্ত্র প্রকৌশল শিক্ষার প্রাণকেন্দ্র সাভারের ‘নিটার’

দেশের বস্ত্র প্রকৌশল শিক্ষার প্রাণকেন্দ্র সাভারের জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার)। এ প্রতিষ্ঠানটি দেশব্যাপি ‘সেন্টার অব এক্সচ্যালেন্স’ নামে পরিচিত।

সাভারের জাতীয় স্মৃতিসৌধ থেকে ২.২ কি.মি. সামনে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন নয়ারহাট/কুহিনূর গেটেই ১৪একর পরিধি বেষ্টিত সবুজঘেরা এ ক্যাম্পাসের অবস্থান।

প্রতিষ্ঠানটির সূচনা হয় ১৯৭৯ সালের জানুয়ারিতে Textile Industry Development Centre (TIDC) নামে।

সূচনালগ্ন থেকে এ প্রতিষ্ঠান দেশে দক্ষ বস্ত্র প্রকৌশলী তৈরিতে অবিরাম কাজ করে যাচ্ছে। ১৯৯৬ সালে সরকারের উদ্যোগে বাংলাদেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে একটি গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ‘National Institute of Textile Training Research & Design’ (NITTRAD) নামে আত্মপ্রকাশ করে।

পরে বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রনালেয়র সিদ্ধান্ত অনুযায়ী মে ২০০৯ থেকে দেশের প্রথম ‘পাবলিক প্রাইভেট পার্টনারশীপ’ শিক্ষা ও গবেষণা কেন্দ্র হিসেবে ‘বাংলাদেশ টেক্সটাইল মিলস্ এসোসিয়েশন’ কে ব্যবস্থাপনার দায়িত্ব হস্তান্তর করা হয়।

বিটিএমএ এর দক্ষ ব্যবস্হাপনায় উচ্চ শিক্ষার নিমিত্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হয় প্রতিষ্ঠানটি। ঢাবির পরামর্শ অনুযায়ী জানুয়ারি ২০০৯ থেকে প্রতিষ্ঠানটি ‘National Institute of Textile Engineering &Research (NITER) নামে পরিচিত হয়।

দক্ষ টেক্সটাইল শিল্পে দক্ষ প্রকৌশলী তৈরি করতে ২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি’ অনুষদের অধীনে ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়।

বর্তমানে এ প্রতিষ্ঠান থেকে যে সব বিষয়ের উপর বিশেষায়িত ডিগ্রি প্রদান করা হচ্ছে, সেগুলো হলো-

১। ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং

২। ফেব্রিক ইঞ্জিনিয়ারিং

৩। ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং

৪। এপারেল ইঞ্জিনিয়ারিং

৫। ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (২০১৬-১৭ বর্ষে চালু হবে)

এছাড়া টেক্সটাইল শিল্পে প্রশিক্ষণের জন্য বিভিন্ন স্বল্প ও দীর্ঘ মেয়াদি কোর্স চালু রয়েছে। খুব শীঘ্রই M.Sc in Textile Engineering/MBA প্রোগ্রাম চালু হওয়ার কথা ও রয়েছে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবগঠিত ‘প্রযুক্তি অনুষদ’ এ ভর্তিযুদ্ধের মাধ্যমে আসতে হয় এখানে।

তাদের একজন লেভেল-১,টার্ম-২ এর শিক্ষার্থী সোহরাওয়ার্দী শান্তকে ক্যাম্পাসে আসার পর অনুভুতি জানতে চাইলে সে বলে, ‘ক্যাম্পাসের পরিবেশ ও শিক্ষকদের আন্তরিকতাই আশা করি আমার ইঞ্জিনিয়ারিং পড়ার স্বপ্ন পূরণ হবে এখানে। টেক্সটাইল ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন পূরনে নিটারের সমকক্ষ আর কি হতে পারে?’

এখন পর্যন্ত ১৬৩ জন শিক্ষার্থী সফল ভাবে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছে। বর্তমানে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ৬৯০ শিক্ষার্থী অধ্যয়নরত। শিক্ষার্থীদের সুবিধার্থে রয়েছে ১০ হাজারেরও বেশি বই সমৃদ্ধ লাইব্রেরী এবং উন্নত মানের ল্যাবরেটরি। যার ল্যাবরেটরির সুনাম সারাদেশব্যপ্রি এবং প্রতিবছরই দেশের বিভিন্ন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ল্যাবের জন্য এখানে আসে।

দেশ-বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি প্রাপ্ত একঝাঁক মেধাবী শিক্ষকদের আন্তরিকতা ও সুনজরদারিতে শিক্ষাদান করা এসব শিক্ষার্থীদের। প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষ হিসেবে দায়িত্বরত আছেন অধ্যাপক ড.মিজানুর রহমান (সিন্ডিকেট সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়)

এখানকার শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি ‘টেক্সটাইল টেলেন্টহান্ট’ মত জাতীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে প্রতিষ্ঠানের সুনাম অর্জন করেছে এবং সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষে কম্পিউটার ক্লাব, ডিবেটিং ক্লাব, স্পোর্টস ক্লাব ও কালচারাল ক্লাবে স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহন করছে।

এটি একটি গবেষণা কেন্দ্র ও বটে।গবেষণার জন্য রয়েছে Research & Industrial Relation (RIR) Wing, বিভিন্ন গবেষণায় সফলতার মুখ ও দেখেছেন গবেষকরা।

অএ ইনস্টিটিউটের সহযোগী হিসেবে রয়েছে –
Wuhan Textile University, China
University of Bolton, United Kingdom
Niederrhein University of Applied Sciences, Germany
UNIDO
Gesellschaft für Internationale Zusammenarbeit (GIZ)
বাংলাদেশ পোষাক শিল্পে রপ্তানি আয়ে রেকর্ড গড়ার পিছনে মূল চালিকাশক্তিই হল ‘নিটার’ এর মত প্রাণ কেন্দ্র গুলো।

লেখক পরিচিতি:
মো.রিফাতুর রহমান মিয়াজী
(৬ষ্ঠ ব্যাচ, নিটার)

: আপডেট, বাংলাদেশ সময় ০৩:০০ এএম, ১২ আগস্ট ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply