Home / চাঁদপুর / বর্তমান সরকারের আমলে ২৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে: পৌর মেয়র
সরকারের

বর্তমান সরকারের আমলে ২৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে: পৌর মেয়র

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে চাঁদপুর পৌরসভা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক সম্মেলন সম্পন্ন হয়েছে।

৫ অক্টোবর বৃহস্পতিবার বিকেল ৩টায় চাঁদপুর পৌর শহীদ জাবেদ স্কুল এন্ড কলেজ মিলনায়তন অনুষ্ঠিত শিক্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল।

এ সময় তিনি বক্তব্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর শাসনামলের মাত্র সাড়ে ৩ বছরে প্রায় ৩৭ হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করা হয়েছে। একটি সদ্য স্বাধীন দেশ, তলাবিহীন ঝুড়ি বলা হতো যে রাষ্ট্রকে, সেই স্বাধীন দেশের ৩৭ হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে তিনি সেই সময় জাতীয়করণ করেছেন এবং তারপরে ১ লক্ষ ৬৫ হাজার শিক্ষকের চাকুরি সরকারিকরণ করেন। অথচ জিয়াউর রহমান ও খালেদা জিয়ার শাসনামলে ১টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়নি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার শাসনামলে ২৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করেছেন। এখান থেকেই বুঝা যায়, বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা কোন সময় কতটুকু ছিলো এবং শিক্ষার জন্য কারা কতটুকু ভূমিকা রেখেছেন।

তিনি বলেন, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আপনাদের এ বিষয়গুলো মাথায় রাখতে হবে। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বাংলাদেশ এবং বাংলাদেশের শিক্ষাব্যবস্থা যেভাবে এগিয়ে যাচ্ছে, এই এগিয়ে যাওয়া অব্যাহত থাকবে কী থাকবে না, সেই সিদ্ধান্ত কিন্তু জনগণকেই নিতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে মেয়র বলেন, আপনারা হচ্ছেন জাতির বিবেক। আপনারা যখন একটি কথা বলেন, তখন মানুষ কিন্তু খুব মন দিয়ে তা শুনে। আমরা রাজনীতিবিদরা যখন একটি কথা বলি, তখন মানুষ বলে, ওতো এই দল করে, সে তার দলের কথা বলবেই। কিন্তু আপনারা যখন একটি জায়গায় গিলে বলবেন, এটি ঠিক, এটি বেঠিক, তখন কিন্তু মানুষ চিন্তা করবে এটা হতো পারে। আমরা আপনাদের সহযোগিতা চাচ্ছি এবং আপনারা সত্যের পথেই থাকবেন এবং সঠিক তথ্যের মাধ্যমে যা প্রতিষ্ঠিত, আপনারা সেই জায়গাটাতেই কাজ করবেন, আমরা সেই প্রত্যাশা করছি।

পৌর শহীদ জাবেদ স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক নূরে আলম পাটোয়ারীর পরিচালনায় সভা প্রধানে ছিলেন চাঁদপুর পৌর নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ভূইয়া।

শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত কোরআন থেকেপ্রধান অতিথি সহ অন্যান্য অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ এবং সহকারী শিক্ষকদের ফুল দিয়ে অভিবাদন জানান পৌর শহিদ জাবেদ স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থীবৃন্দ। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন পীর মহসিনউদ্দিন পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম গাজী ও গীতা পাঠ করেন পৌর শহীদ জাবেদ স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক দীপক চন্দ্র দাস। এরপর সকালের সমবেত অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশিত হয়। এরপর

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামাল হোসেন, চাঁদপুর সদর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মানসুর আহমেদ ও কাউন্সিলর খালেদ বেগম।
স্বাগত বক্তব্য রাখেন পৌর শহীদ জাবেদ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক।
চাঁদপুর পৌরসভা পরিচালিত বিভিন্ন বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষকদের হাতে ফ্রেমে বাঁধাই করা ধন্যবাদপত্র তুলে দেন মেয়র জিল্লুর রহমান জুয়েল।

এ সময় চাঁদপুর পৌরসভা পরিচালিত সকল বিদ্যালয় সমূহের প্রধান শিক্ষকগণসহ সহকারী শিক্ষক মন্ডলী ও কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও বক্তব্য রাখেন হাফেজ মাহমুদা পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিনা নার্গিস, পীর মহসিন উদ্দিন পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাজুল ইসলাম, আমিনুল হক পৌর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিমা সেন চৌধুরী, পীর মহসিন উদ্দিন পৌর বালিকা উচ্চ বিদ্যালয় সহকারী শিক্ষক সাইফুল ইসলাম, পৌর কাউন্সিলর হাবিবুর রহমান দর্জি, আয়েশা রহমান ও খালেদা বেগম প্রমুখ। সবশেষে পৌরসভার স্টাফদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ৫ অক্টোবর ২০২৩