Home / তথ্য প্রযুক্তি / বন্ধ হবে অবৈধ মোবাইল
chada-dhabi-mobile
প্রতীকী ছবি

বন্ধ হবে অবৈধ মোবাইল

অবৈধ মোবাইল ফোন বন্ধ করতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থার প্রযুক্তি সরবরাহ ও পরিচালনার জন্য দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ বিষয়ে মঙ্গলবার এ দরপত্র আহ্বান করা হয়।

এ ব্যবস্থা কার্যকরভাবে চালু হলে অবৈধভাবে দেশে আনা মুঠোফোন মোবাইল অপারেটরদের নেটওয়ার্কে চালু করা যাবে না।

বিটিআরসি সূত্র জানিয়েছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে এনইআইআর চালুর লক্ষ্য নিয়ে এগোচ্ছে সংস্থাটি।

এর আগে গত বছরের জানুয়ারিতে অবৈধ মোবাইল ফোন বৈধভাবে আমদানি করা বা দেশে উৎপাদিত কিনা, তা যাচাইয়ে তথ্যভাণ্ডার চালু করা হয়েছিল। খুদেবার্তা পাঠিয়ে গ্রাহকদের

বৈধ বা অবৈধ মোবাইল চিহ্নিত করার সুযোগ দেয়া হয়েছিল। বাংলাদেশ মোবাইল আমদানিকারক সমিতির (বিএমপিআইএ) সহায়তায় বিটিআরসি এই তথ্যভাণ্ডার তৈরি করে। তবে তা খুব একটা কাজে আসেনি।

সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, দেশে ২৫-৩০ শতাংশ স্মার্টফোন অবৈধভাবে আমদানি করা হয়। যার কারণে এক হাজার থেকে এক হাজার ২০০ কোটি টাকার রাজস্ব হারায় সরকার। বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান বলেন, মোবাইল ফোনের নিরাপত্তার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

বিদেশ থেকে প্রবাসী স্বজনদের পাঠানো সেটগুলো কি বন্ধ হয়ে যাবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বন্ধ হবে না। এসব ক্ষেত্রে আলাদা ব্যবস্থা থাকবে।

দরপত্রে বলা হয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত আগ্রহী প্রতিষ্ঠানগুলো দরপত্র জমা দিতে পারবে। একই দিন বিকালে দরপত্র খোলা হবে। অংশগ্রহণকারীর সাত বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ঢাকা ব্যুরো চীফ