Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / আজ এমভি মহারাজ লঞ্চ দুর্ঘটনার ১৫ বছর
Moharaj lounch
ফাইল ছবি

আজ এমভি মহারাজ লঞ্চ দুর্ঘটনার ১৫ বছর

আজ ভয়াল সেই ১৯ ফেব্রুয়ারি। মতলবের এম ভি মহারাজ লঞ্চ দুর্ঘটনার ১৫ বছর। বিগত ২০০৫ সালের আজকের এই দিনের ভয়াবহ কালবৈশাখী ঝড়ে ঢাকা সদরঘাট থেকে ছেড়ে আসা মতলবগামী এম ভি মহারাজ লঞ্চটি প্রায় আড়াই শতাধিক যাত্রী নিয়ে নারায়নগঞ্জের পাগলা নামক স্থানে লঞ্চটি উল্টে তলিয়ে যায়।

এতে লঞ্চে থাকা বিভিন্ন পেশার দু’শতাধিক নারী ও পুরুষ প্রাণ হারায়। লঞ্চটিতে মতলব দক্ষিণ ও উত্তর উপজেলার যাত্রী ছাড়াও চাঁদপুর, শরীয়তপুর, ভোলাসহ বিভিন্ন জেলা উপজেলার যাত্রী ছিল। লঞ্চ দূর্ঘটনায় নিহত পরিবার এ দিনটিকে আজো ভুলেনি। দিনটি আসলেই স্বজনদের কথা মনে পরে কান্নায় ভেঙ্গে পড়েন।

মতলবসহ চাঁদপুুরবাসীর জন্য আজকের দিনটি শোকের দিন। লঞ্চ দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ছিলেন- নারায়ণপুর ডিগ্রি কলেজের অধ্যাপক মোহাম্মদ আলী, তার মেয়ে মতলব কঁচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুলের তৃতীয় শ্রেণির মেধাবী ছাত্রী শিলাত জাহান অর্থি, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আব্দুল হাই মাস্টার, আইসিডিডিআরবির ডাক্তার মো. মাসুম, দগরপুরের প্রকৌশলী ফারুক দেওয়ান, মতলব বাজারের সার ব্যবসায়ী ইয়াসিন মৃধা, স্বপরিবারে ড্যাফোডিল ইউনিভার্সিটির কর্মকর্তা ফারুক দেওয়ান, দশপাড়া গ্রামের মফিজুল ইসলাম, বাইশপুর গ্রামের ছোট খোকন ও বড় খোকন, মতলব উত্তরের বারহাতিয়া গ্রামের ভাঙ্গারী ব্যবসায়ী শাহআলমসহ নাম না জানা অনেকে।

উদ্ধার করা লাশগুলো তখন মতলব দক্ষিণ থানার সামনে সারিবদ্ধভাবে তাবু টানিয়ে রাখা হয়েছিল। নিহতদের স্বজনদের আহাজারিতে তখন পুরো মতলবে শোকের মাতম নেমে আসে। অধিকাংশ লাশের মুখমন্ডল ও শরীর গলে যাওয়ায় তাদের চিনতে আত্মীয়-স্বজনদের হিমশিম খেতে হয়েছিল। লাশের পরনে থাকা পোশাক এবং জন্মগত কোন চিহ্ন দেখে অনেক লাশ সনাক্ত করেছে স্বজনরা।

আর যেসব লাশের কোনো পরিচয় পাওয়া যায়নি তাদের ছবি তুলে তাদের লাশ বেওয়ারিশ হিসেবে ঢাকিরগাঁও রিয়াজুল জান্নাত কবরস্থানে দাফন করা হয়।

ওই বেওয়ারিশ লাশের কবরের পাশে এসে লাশ খুঁজে না পাওয়া স্বজনরা দূর-দূরান্ত থেকে এসে কবর জিয়ারত ছাড়া অন্য কোন উপায় ছিল না তাদের।

এ দিকে লঞ্চ দূর্ঘটনায় নিহতের স্মরণে আজ বিভিন্ন মসজিদ ও এতিমখানায় মিলাদ মাহফিলের আয়োজন করেছে স্বজনরা। এছাড়া মতলব সূর্যমুখী কঁচি-কাঁচা মেলার উদ্যোগে অত্র বিদ্যালয়ের ছাত্রী শিলাত জাহান অর্থিসহ সকল নিহতদের রুহের মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও শোক সভার আয়োজন করা হয়েছে।

প্রতিবেদক-মাহফুজ মল্লিক
১৯ ফেব্রুয়ারি, ২০১৯