Home / চাঁদপুর / স্থানীয় সরকারকে অসহায়, দুস্থ ও পিছিয়ে পড়াদের জন্যেই কাজ করতে হবে
EALG-Chandpur

স্থানীয় সরকারকে অসহায়, দুস্থ ও পিছিয়ে পড়াদের জন্যেই কাজ করতে হবে

চাঁদপুরে কার্যকর ও জবাবদিহীমূলক স্থানীয় সরকার (ইএএলজি)’প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে এলজিএসপি-গ্রাম আদালত বা ইউজিডিপি ও অন্যান্য সমজাতীয় একাধিক প্রকল্পের সাথে ইএএলজি প্রকল্পের বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোবরাব ( ১৩ জানুয়ারি) দুপুর ১২ টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মলন কক্ষে এ বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতি বক্তব্যে স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওচমান বলেন, ‘স্থানীয় সরকারের বিভাগের মাধ্যমে জনকল্যাণ কাজগুলো মানুষের দৌর গোড়ায় পৌঁছে দিতে হবে।এ জন্য সকলকে কাজ করতে হবে। অসহায়,দুস্থ ও পিছিয়ে পড়া মানুষদের উঠিয়ে আনার জন্যেই স্থানীয় সরকারের কাজ করতে হবে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরাই এ স্থানীয় সরকার কার্যক্রম এগিয়ে নিবেন।’

তিনি আরো বলেন ,‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করার ক্ষেত্রে ইএএলজি প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সরকারি বিভিন্ন দপ্তর, জনপ্রতিনিধি ও জনগণের মধ্যে সমন্বয় বৃদ্ধি পাবে। তথ্য অবহিত করার ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

স্থানীয় সরকার বিভাগের ইএএলজি’প্রকল্পের ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর নুরউদ্দিন মামুনের পরিচালনায় বক্তব্য রাখেন শাহরাস্তি উপজেলা পরিষদের চেয়ারম্যান দেলওয়ার হোসেন, সদর নির্বাহী কর্মকতা কানিজ ফাতেমা, ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী আফরোজ, হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া,

কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকতা শারমিন আক্তার, মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকতা মো.শাহিদুল ইসলাম, শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্লাহ, হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কান্তি বসাক, ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর এএসএম শাহরিয়ার রহমান, নিকোলাস বিশ্বাস, হাজীগঞ্জ উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর হাফিজুর রহমান প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

সভায় যে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান স্থানীয় সরকার বিষয়ক কাজ করছে সে সকল প্রতিষ্ঠানের মাঝে একটি কার্যকর সমন্বয় প্রক্রিয়া নিশ্চিত করার ওপর জোর দেয়া হয়।

প্রতিবেদক : আনোয়ারুল হক
১৩ জানুয়ারি, ২০১৮