Home / আন্তর্জাতিক / বউয়ের গয়না বেচে ব্যবসা শুরু : অতঃপর..
বউয়ের গয়না বেচে ব্যবসা শুরু : অতঃপর..
ভেঙ্কটকম স্থনু সুব্রমানি

বউয়ের গয়না বেচে ব্যবসা শুরু : অতঃপর..

‎Sunday, ‎24 ‎May, ‎2015 02:36:24 PM

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক :

জীবনযুদ্ধে লড়াইয়ে যাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে, তাদের কাছে তিনি অবশ্যই উত্‍কৃষ্ট উদাহরণ। সাফল্যের চূড়ায় ওঠার এই কাহিনিতে দু`টি বিষয় পরিস্কার, জীবনে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাস ও জেদই শেষ কথা।

সব সফল পুরুষের পিছনেই একজন নারী থাকে। যার কথা বলছি তার পুরো নাম ভেঙ্কটকম স্থনু সুব্রমানি। দুনিয়ায় তিনি ভিএসএস মানি নামেই পরিচিত। লোকাল সার্চ ইঞ্জিন JustDial-এর কর্ণধার। বর্তমানে ৯০০ কোটি টাকার সংস্থা। বিশ্বের অন্যতম ধনকুবের। কিন্তু জানেন কি, ভিএসএস মানি ব্যবসা শুরু করেছিলেন কার্যত শূন্য অবস্থায়। মূলধন বলতে ছিল, স্ত্রী-র বিয়েতে পাওয়া সব গয়না ও বাড়ির আসবাব বেচে নগদ ৫০ হাজার টাকা।

JustDial মানেই মুশকিল আসান। ভারতের যে কোনও মোবাইল নম্বর, এসএমএস, ওয়েব-এর খোঁজ করলেই, তার যাবতীয় ডেটাবেস চলে আসে সামনে। মূলধনের নিরিখে বম্বে স্টক এক্সচেঞ্জ নথিভুক্ত। এখন JustDial-এর মালিকের সংগ্রাম যে কোনও সময় উদ্বুদ্ধ করার মতোই। ছেলেবেলা কেটেছে কলকাতাতেই। জীবিকার সন্ধানে বিয়ের পরেই সংসার নিয়ে পাড়ি জমান মুম্বই। ১৯৯৬ সালে মুম্বইয়ে একটি গ্যারেজ ভাড়া করে শুরু করেন ব্যবসা। সেই গ্যারেজটি কিনতেই চলে যায় স্ত্রীর সব গয়না। একটি কম্পিউটার। ৬ জন কর্মী। আর সঙ্গী, দিবারাত্রি কঠিন পরিশ্রম, আত্মবিশ্বাস।

JustDial-এর বর্তমান নম্বর ৮৮৮৮৮৮৮৮৮৮। এই ইউনিক নম্বরটি একসময় ছিল মুম্বইয়ের কান্দিভলি এক্সচেঞ্জের। ১৯৯৬ সালে নম্বরটি কিনতে চেয়েছিলেন মানি। দাম ছিল ১৫ হাজার টাকা। কিনতে পারেননি তিনি। ১৫ হাজার টাকা শেষ মুহূর্তে জোগাড় করে উঠতে পারেননি মানি। অভাবের তাড়নায় শেষ পর্যন্ত কোম্পানি বন্ধ করে পাত্রপাত্রির কনসালটেন্সি এজেন্সি খোলেন। কিন্তু মন থেকে মুছে ফেলেনিন JustDial-এর স্বপ্ন। স্ত্রী অনিতা পাশে দাঁড়ান। বলেন, ভয় নেই, এগিয়ে যাও, আমি আছি।

আবার শুরু হয় যুদ্ধ। অনিতা ব্যবসার কিছুই জানতেন না। কিন্তু স্বামীর জন্য দিনরাত পরিশ্রম করে ধীরে ধীরে সার্চ ইঞ্জিনের ব্যবসা সম্পর্কে ওয়াকিবহাল হয়ে যান। বর্তমানে ভিএসএস মানির সাম্রাজ্য দুনিয়াজোড়া। ফোর্বস-এর বিচারে অন্যতম ধনকুবের।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।