Home / স্বাস্থ্য / শীতের মৌসুমে ফুলকপির বিশেষ উপকারিতা
ফুলকপির বিশেষ উপকারিতা

শীতের মৌসুমে ফুলকপির বিশেষ উপকারিতা

শীতের মৌসুমে ফুলকপি একটি অনন্য সবজি । ফুলকপির রয়েছে প্রচুর পুষ্টি গুণ । ফুলকপি শুধু স্বাদের জন্যই নয়, এতে থাকা সালফার সু-স্বাস্থ্য ধরে রাখার জন্য উপকারী। যকৃৎ থেকে ক্ষতিকর বিষাক্ত উপাদান দূর করে এটি দেহকে সুস্থ রাখতে পারে ফুলকপি। ফুলকপির যে সব কিছু গুণ আছে তা’ জানা উচিৎ।

পুষ্টবিজ্ঞানীদের মতে,এতে প্রচুর ফাইবার আছে, যা শরীরে কোলস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। ওজন কমাতে সহায়তা করে ও ফুলকপি মস্তিষ্ক ভালো রাখে এবং সর্দি-কাশিসহ নানা রোগ প্রতিরোধ করে।

হাড় ও দাঁত শক্ত করে । ফুলকপিতে রয়েছে দাঁত ও মাড়ির উপকারী ক্যালসিয়াম ও ফ্লোরাইড। এর ক্যালসিয়াম হাড় শক্ত করে। হৃদ্যন্ত্রের জন্য উপকারী ফুলকপি । এতে যে সালফোরাপেন আছে যা হৃদ্রোগের বিরুদ্ধে লড়তে পারে।

ক্যানসার প্রতিরোধ করতে পারে প্রতিরোধ করতে পারে ফুলকপি। এতে আছে সালফোরাপেন । যা ক্যানসার কোষকে মেরে টিউমার বাড়তে দেয় না। স্তন ক্যানসার, কোলন ও মূত্রথলির ক্যানসারের জীবাণুর বিরুদ্ধে লড়ার ক্ষমতাও আছে ফুলকপির।

রোগ প্রতিরোধ করার জন্য ফুলকপিতে আছে ভিটামিন ‘বি’, ‘সি’ ও ‘কে’। যা এ সময়ের সর্দি, ঠান্ডা, কাশি জ্বর ভাব, নাক বন্ধ হয়ে যাওয়া, গা-ব্যথা দূর করতে সাহায্য করে। এ ছাড়া ফুলকপির আরও সব প্রয়োজনীয় উপাদান রোগ প্রতিরোধেও অংশ নেয়।

শক্তি জোগাতে এ সবজিতে আছে প্রচুর আয়রন। রক্ত তৈরিতে আয়রন রাখে গুরুত্বপূর্ণ অবদান। গর্ভবতী মা ও অতিরিক্ত শারীরিক পরিশ্রম করা মানুষের জন্য ফুলকপি অত্যন্ত জরুরি।

চুল ও ত্বকের জন্য উপকারী ফুলকপি। কম ক্যালরিযুক্ত ও উচ্চমাত্রার আঁশসমৃদ্ধ ফুলকপি চুল ভালো রাখে। ত্বকের সংক্রমণও প্রতিরোধ করে। ফুলকপি পরিপাকতন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বাড়াতে চোখের যতœ নিতে ফুলকপির কোনো তুলনা হয় না। ফুলকপিতে থাকা ভিটামিন ‘এ’ চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। তাই দেহ সুস্থ রাখতে বেশি করে ফুলকপি খাওয়া উচিত।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৬ :১১ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৬, শনিবার
এজি/এইউ

Leave a Reply