Home / উপজেলা সংবাদ / কচুয়া / ফসলি জমি রক্ষায় পানিতে নেমে পড়লেন উপজেলা চেয়ারম্যান
ফসলি জমি রক্ষায় পানিতে নেমে পড়লেন উপজেলা চেয়ারম্যান

ফসলি জমি রক্ষায় পানিতে নেমে পড়লেন উপজেলা চেয়ারম্যান

চাঁদপুর কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান শিশির এক ব্যতিক্রমী কাজ করে চমক সৃষ্টি করেছেন। তাঁর প্রচেষ্টায় অসহায় ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের পাশে এসে দাঁড়ান।

কচুয়ায় গত কয়েকদিনে টানা অতি বৃষ্টিতে প্লাবিত হয়েছে হাজার হাজার হেক্টর জমির ইরি ধানের ফসল। এর মাঝে অধিকাংশ কাঁচা ধান। যা পানি নিচে থাকায় পঁচতে শুরু করেছে। চোখের সামনে ফসল নষ্ট হতে দেখে কৃষক পরিবারের হাহাকার দেখা দিয়েছে। অনেকে দাদন নিয়ে চাষাবাদ করলেও সে টাকা পরিশোধ নিয়ে তারা দিশে হারা হয়ে পড়েছেন। এ দৃশ্য দেখে ঘরে বসে থাকতে পারলেন না দরদী উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির।

তিনি শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৮টার দিকে স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় দুই শতাধিক শ্রমিক নিয়ে ঘাগড়া, বাঁছাইয়া, মেঘদাইর হয়ে প্রায় ১২ কিলোমিটার সুন্দরি খালের কচুরিপানা, ময়লা আবর্জনা পরিষ্কার করেন। যার ফলে শত শত হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হওয়ার আশংকা থেকে রক্ষা পেয়েছে বলে স্থানীয় কৃষকরা দাবী করছে।

এসময় কচুয়া দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দিন লিটন, ইউপি সদস্য মনির হোসেন, শাহজাহান, মনু ও রাসেল মুন্সিসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগসহ শতশত লোকজন পানি চলাচলের জন্য কোদাল দিয়ে মাটি কেটে খালটি উন্মুক্ত করেন।

মাঠের ফসলের কৃষক-কৃষাণীরা এমন কৃষি বান্ধব, দরদী উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশিরের মঙ্গল কামনা করে সুবল রানী সরকার নামের এক কৃষানী বলেন, ‘আমি ৬৬ শতক জমিতে ইরি ধান রোপন করি। আমার স্বামী প্যারালাইস হয়ে ঘরে অসুস্থ্য অবস্থায় পরে আছে। আপনি মানুষ নন ভগবান। আপনার এ উদ্যোগে আমাদের ফসলি জমি ডুবার হাত হতে রক্ষা পেল।’

এসময় তিনি উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, আসুন কচুয়াবাসী সবাই মিলে শাহজাহান শিশিরের মতো উদ্যেগ নিয়ে কচুয়ার বাকী অপরিচ্ছন্ন খালগুলো উন্মুক্ত করে অসহায় কৃষক ও সাধারণ মানুষের পাশে দাঁড়াই।

এদিকে শাহজাহান শিশির দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে কচুয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মন্দির, কচুয়া-সাচার সড়কের দু’পাশে ৬২ হাজার গাছের চারা রোপন করেছেন।

প্রসঙ্গত, মহান স্বাধীনতা দিবসে উপজেলাধীন জগতপুর হতে বায়েক পর্যন্ত রাস্তার দুই পাশের দোকানে জাতীয় পতাকা, সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এবং যানবাহনে প্রায় ৫ হাজার জাতীয় পতাকা বিতরণ, কচুয়া হাসপাতাল দালাল মুক্ত, বেড, অন্যান্য সামগ্রী, কচুয়া বাজার, উপজেলা পরিষদ, পল্লী বিদ্যুৎ, হাসপাতাল ও থানায় সিসি ক্যামেরার আওতায় আনেন। ২০১৫ সালে সমগ্র কচুয়া ব্যাপি ঈদ আনন্দ উৎসব উপলক্ষে কচুয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।

এছাড়াও কালিয়াপাড়া হতে সাচার পর্যন্ত ২৭ কিলোমিটার রাস্তায় মাদকের বিরুদ্ধে সচেতনতামূলক সাইকেল র‌্যালি করেন। তিনি পৌষ মাসে কচুয়া শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে পৌষমেলা উৎসবে “পিঠা মেলা” করেন। সার্বক্ষণিক কচুয়ার অসহায় জনগনের যে কোন সমস্যা সমাধান করার জন্য সর্বদা সচেষ্ট থাকেন।

প্রতিবেদক : জসান আহমদ নান্নু, কচুা
আপডেট, বাংলাদেশ সময় ১০ : ৪৫ পিএম, ২৮ এপ্রিল ২০১৭, শুক্রবার
এইউ

Leave a Reply