Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জ দুই ইটভাটাকে জরিমানা করে বন্ধের নির্দেশ
ইটভাটাকে

ফরিদগঞ্জ দুই ইটভাটাকে জরিমানা করে বন্ধের নির্দেশ

চাঁদপুরের ফরিদগঞ্জে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করায় চরবসন্ত এবং টুবগী ব্রিকস নামে দুই প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা করে দুই লাখ টাকা জরিমানা করে ইটভাটা দু’টি বন্ধের নির্দেশ প্রদান করা হয়েছে হয়েছে। চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মো. মেশকাতুল ইসলাম’র নেতৃত্বে বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করেন।
চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তর’র তথ্যের ভিত্তিতে জানা যায়, চাঁদপুর জেলা প্রসাশন ও জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক যৌথভাবে ফরিদগঞ্জ উপজেলায় অবৈধ ইটভাটা সমূহের উপর ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। একই সময় ভাটা দু’টি পানি মেরে কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

তিনি আরও বলেন, অবৈধতালিকায় থাকা সব গুলো ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি নিশ্চিত করেছেন।

বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মো. মিজানুর রহমান জানান, অভিযানে ব্রিক ফিল্ড সমূহে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৯ লংঘন করে ইটভাটা পরিচালনা করায় উপজেলার চরবসন্ত এলাকার মেসার্স চরবসন্ত ব্রিকস ১ লাখ এবং টুবগী নামক স্থানের মেসার্স টুবগী ব্রিকসকে ১ লাখ টাকা করে সর্বমোট ২ লাখ টাকা জরিমানা ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহায়তায় ইটভাটায় পানি মেরে তাৎক্ষনিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হান্নান, ফরিদগঞ্জ থানার উপপুলিশ পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন, ফরিদগঞ্জ উপজেলার ফায়ার সার্ভিস দলনেতা বিল্লাল হোসেনসহ অভিযানে আইন শৃংখলা রক্ষার্থে চাঁদপুর পুলিশ লাইনস ও ফরিদগঞ্জ থানার পুলিশ সদ্যসরা সহযোগিতা করেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ১ ফেব্রুয়ারি ২০২৪