Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে ৫১টি মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে শিক্ষকদের কর্মসূচি পালন
বিদ্যালয়ে

ফরিদগঞ্জে ৫১টি মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে শিক্ষকদের কর্মসূচি পালন

বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চাঁদপুরের ফরিদগঞ্জ  উপজেলায় এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে ক্লাস বর্জন কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। এতে শিক্ষা প্রতিষ্ঠানে এসে ক্লাস না চলার কারনে বাড়িতে ফিরে যায় শিক্ষার্থীরা। কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ফটকে তালা মেরে বাহিরে বসে অবস্থান ধর্মঘট পালন করতে দেখা যায় শিক্ষকদের।

উপজেলার ৫১টি মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে গতকাল মঙ্গলবার শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রেখে একযোগে এ কর্মসূচি পালন করা হয়।

উপজেলার খাজুরিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, সন্তোষপুর  উচ্চ বিদ্যালয়, পূর্ব বড়ালী শাহজাহান কবির উচ্চ বিদ্যালয়, চান্দ্রা আব্দুল হাকিম চৌধুরী মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়, শাহাপুর সোনালী বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের  ক্লাস বর্জন করে শিক্ষকগন তাদের মিলনায়তনে বসে সময় কাটাচ্ছেন। কেউ বিদ্যালয়ের ফটকে তালাবদ্ধ করে সামনে বসে আছেন। আবার কেউ বিভিন্ন দাবি উপস্থাপন করে বক্তব্য দিচ্ছেন।

আবার অনেকেই কেন্দ্রীয় কর্মসূচীতে অংশগ্রহণ করতে ঢাকায় যাত্রা করেছেন। 

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে খোশগল্পে মশগুল, আবার কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রবেশ করতে না পেরে বাড়িতে চলে যেতে দেখা গেছে। বিদ্যালয়ের শ্রেণিকক্ষে তালা থাকায় বিপাকে পড়েছে কোমলমতি শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থীদের দোকান পাঠে আড্ডা দিতেও দেখা যায়। 

শিক্ষার্থী হাবিবা ইসলাম (১৪) রাকিব হোসেন (১৩) রবিউল আলম (১৫) সহ কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা হলে তারা জানান, আমরা স্কুলে এসে দেখি তালা মারা তাই বাড়িতে ফিরে যাচ্ছি। 

পূর্ব বড়ালী শাহজাহান কবির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেছার আহম্মদ পাটওয়ারী জানান, আমাদের বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ করা হয়েছে। তাই ক্লাস বন্ধ ছিল। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমাদেরও স্কুল খোলা থাকবে, দাবী আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন থাকবে। 

শাহাপুর সোনালী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মিজানুর রহমান জানান, আমরা গতকাল সোমবার (১৭ জুলাই) পর্যন্ত ক্লাস চালিয়েছি। 

আজকে থেকে আমাদের ক্লাস বর্জন কর্মসূচি চলছে। কেন্দ্রীয় কর্মসূচির পরবর্তি সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলবে।

বাংলাদেশ শিক্ষক সমিতির ফরিদগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও কালিবাজার মিজানুর রহমান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহম্মদ মিজানুর রহমান  জানান, আমাদের সংগঠনের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ রেখে আমরা কমূসচি পালন করছি। তিনি আরো বলেন, এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত এই কর্মসূচি অনির্দিষ্টকালের জন্য চলমান থাকবে, অথবা কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক আমরা পরবর্তী কর্মসূচী পালন করবো ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম মুহাম্মদ আলী জিন্নাহ জানান, শিক্ষক সমিতির পক্ষ থেকে কর্মবিরতি কর্মসূচি পালন করছে শিক্ষকেরা। বিষয়টি শিক্ষক সমিতির নেতারা আমাকে জানিয়েছে। আমিও উর্ধ্বতন কর্মকতাকে জানিয়েছি।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৯ জুলাই ২০২৩