Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জে সম্পত্তি ফিরে পেতে সড়কে আমরণ অনশন
সম্পত্তি

ফরিদগঞ্জে সম্পত্তি ফিরে পেতে সড়কে আমরণ অনশন

চাঁদপুরের ফরিদগঞ্জের রুস্তমপুর গ্রামে সম্পত্তি ফিরে পেতে সড়কে আমরণ অনশন করছে একটি পরিবার। সোমবার সকাল থেকে ফরিদগঞ্জ প্রেসক্লাবের সামনে আমরণ অনশন পালন করে পরিবারের সদস্য ফয়েজ মৃধা, শেখ ফরিদ মৃধা ও তার স্ত্রী এবং শিশু সন্তান।

অনশনে থাকা ভুক্তভোগী শেখ ফরিদ জানান, দখল ও দলিল মূল্যে ৪৮.৬২ শতক সম্পত্তির মালিক এবং ভোগ দখল করে আসছেন। কিন্তু স্থানীয় প্রভাশালী মোশারফ হোসেন বাহার, মোজাম্মেল হোসেন বাবুল ও লোকমান, আমিনসহ কয়েকজন ব্যক্তি আমাদের উচ্ছেদ করে জোর দখল করে আছে।

দুই বছর ধরে পৈত্রিক ভুমি থেকে উচ্ছদের নানাভাবে হয়রানি, প্রকাশ্য দিবোলোকে হামলা মারধর, ঘর ও দোকানঘর ভাংচুরসহ বিভিন্ন ভাবে হামলা চালায়। পুলিশের কাছ থেকে কোন আইনী সহযোগিতা না পাওয়ায় আমরণ অনশনে বসেছে ভূক্তভোগী পরিবারের সদস্যরা। আইনী ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আমরন অনশন চালিয়ে যাবে বলে জানান পরিবারের সদস্যরা।

এদিকে সর্বশেষ গত ২০ ডিসেম্বর প্রকাশ্য দিবোলোকে তাদের সম্পত্তি দখলের চেষ্টার অংশ হিসেবে হামলা, মারধর, টিনেরঘর, দোকানঘর ভাংচুর, গাছগাছালি কেটে সাবাড়ের ঘটনা ঘটায়। ভুক্তভোগীরা নিরুপায় হয়ে ৯৯৯ ফোন দিলে পুলিশ দুই দফা ঘটনাস্থলে গেলেও হামলা, ভাংচুর ও গাছগাছলি কেটে নেয়ার ঘটনায় অদ্যবদি মামলা নেয়নি। পরবর্তীতে সম্পত্তির বিষয়ে ১৪৫ ধারার মামলার ঘটনায় বিজ্ঞ আদালত ফরিদগঞ্জ উপজেলা ভূমি কর্মকর্তাকে দখলীয় প্রতিবেদন দিতে নির্দেশ দিলে স্থানীয় ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা উল্টো প্রভাবশালী পক্ষের দখল দেখিয়ে গত কয়েক মাস পূর্বে প্রতিবেদন দাখিল করে। ভূমি অফিসের প্রতিবেদনকে মিথ্যা আখ্যায়িত করে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে উপজেলার ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে ভুক্তভোগী পরিবারটি।

অভিযুক্ত লোকমান আমিনের ছেলে ওমর ফারুক জানান, আদালতে মামলা চলমান অবস্থায় ফয়েজ মৃধাদের দখলে থাকা ওই সম্পত্তি ২০ ডিসেম্বর তারা দখলমুক্ত করেছেন।

এ বিষয়ে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল মান্নান বলেন, বিষয়টি নিয়ে থানায় লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ২ জানুয়ারি ২০২৩