ফরিদগঞ্জে নৌকা-ঈগল প্রতীকের সমর্থকের মধ্যে সংঘর্ষ, আটক ১

দ্বাদশ সংসদ নিবার্চনে চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনের অধিকাংশ কেন্দ্রে রাত থেকে ভোট গ্রহণ শেষ পর্যন্ত ককটেল বিস্ফোরণ, নৌকা ও ঈগল প্রতীকের সমর্থকের মধ্যে দুটি কেন্দ্রে সংঘর্ষ, ভোট গ্রহণ বন্ধ, পুলিশ হেডকোয়াটারের অতিরিক্ত পুলিশ সুপারের ঘাড়ি এবং মোবাইল টিমের গাড়ী ভাংচুর, পুলিশের গুলি বর্ষণ, দেশীয় অস্ত্র উদ্ধার এবং ১ জন আটকের ঘটনা ঘটেছে।

রোববার (৭ জানুয়ারি) উপজেলার ১১৮টি কেন্দ্রের মধ্যে বেশ কয়েকটি কেন্দ্রে এই ঘটনা ঘটে।

জানা গেছে, উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের মুন্সিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ১১টার দিকে কেন্দ্রের বাইরে নৌকা ও ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। প্রিসাইডিং অফিসার নেছার আহমেদ জানান, দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ চলাকালে কেন্দ্রের জানালা ভাংচুর এবং পুলিশ হেডকোয়াটারের অতিরিক্ত পুলিশ সুপার মুহিত চৌধুরীর গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরিস্থিতি প্রতিকূলে হওয়ায় কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এরপর বিকেল ৩টা ১০ মিনিটের সময় পুনরায় ভোট শুরু হয়।

এদিকে বালিথুবা পূর্ব ইউনিয়নের বালিথুল আবদুল হামিদ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে নৌক ও ঈগল সমর্থদের মধ্যে দাওয়া পাল্টা-দাওয়া হয়। এসময় কিছু সময়ের জন্য ভোট স্থগিত ছিল। একই ইউনিয়নের পাটওয়ারী বাজারের শোসাইরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিকাল সাড়ে ৩টার দিকে নৌকার সমর্থকরা ব্যালট পেপার ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এসময় নৌকা ও ঈগল সমমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে ৩জন আহত হয়। সংবাদ পেয়ে পুলিশের মোবাইল টিমের ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে এই সময়ে পুলিশের গাড়ীটি ভাংচুরের শিকার হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে দুই রাউণ্ড গুলি করে। নৌকার সমর্থকরা এই ঘটনার জন্য ঈগলের সমর্থদের দায়ী করেন।
এদিকে পৌরসভার পূর্ব বড়ালি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নৌকা সমর্থকদের হাতে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমাণ্ডার সারোয়ার হোসেন লাঞ্ছিত হয়।
ভোট কেন্দ্র দখল নেওয়ার জন্য উপজেলার চরদু:খিয়া পশ্চিম ইউনিয়নের বিষটাকালি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিজিবি হতে আরিফ নামে একজনকে আটক করে এবং তার কাছ দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার করে।
এদিকে ভোটারা জনান, উপজেলার বেশির ভাগ কেন্দ্রের আশে পাশে বিকট আওয়াজে কক্টেল বিস্ফোরনের ঘটনা ঘটেছে। পৌরসভার মিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটের আগের দিন রাতে দুর্বৃত্তরা ভোট কেন্দ্রে ও ভোট সামগ্রী বহন করা গাড়ীতে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে গাড়ীটি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে প্রিসাইডিং অফিসার নিশ্চিত করেছেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ৭ জানুয়ারি ২০২৪

Share