Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জের প্রাচীন নিদর্শন পরিদর্শনে জার্মান দম্পতি
জার্মান দম্পতি

ফরিদগঞ্জের প্রাচীন নিদর্শন পরিদর্শনে জার্মান দম্পতি

সূদুর জার্মান থেকে ফরিদগঞ্জে এসেছেন এক দম্পতি। এই দম্পত্তির একজন হলেন আর্মিন স্টাইগেনবার্গার পেশায় তিনি একজন কবি ও উপন্যাসিকঅপরদিকে স্ত্রী ক্রিস্টাল স্টাইগেনবার্গার তিনি উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট এন্ড সেইফটি স্পেশালিস্ট।

৪ মার্চ বুধবার এ দম্পতি উপজেলার প্রাচীন নিদর্শন স্বচক্ষে দেখে এর তথ্য উপাত্ত সংগ্রগের জন্য ফরিদগঞ্জে আসেন। এসময় তার সফরে একাংশে প্রেসক্লাব ফরিদগঞ্জ এর সভাপতি এমকে মানিক পাঠানের সভাপতিত্বে সংগঠনটির কার্যালয়ে সাংবাদিকদের অতিথিরা মতবিনিময় করেন।

এ সময় ফরিদগঞ্জের ঐতিহ্যবাহী প্রাচীন নিদর্শন সাহেবগঞ্জের নীলকুঠি, রুপসার জমিদার বাড়ি, ওনুআ স্মৃতি স্তম্ভ ও ঐতিহাসিক লোহাগড়ের মঠ সম্পর্কে স্থানীয় সাংবাদিকদের কাছ থেকে প্রাথমিক ভাবে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেন। পরে এ দিন তারা ফরিদগঞ্জের ওইসব স্থাপনা পরিদর্শন করেন।

তাঁদের সাথে ছিলেন উইকিমিডিয়ার বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তফা, সাধারণ সম্পাদক নাহিদ সুলতান ও চাঁদপুরের উইকিপিডিয়ার সম্প্রদায়ের প্রধান সমন্বয়ক দেলোয়ার হোসেন ও সমন্বয়ক আব্দুল গনি এ ছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুরের উইকিপিডিয়ার সদস্য মুহাম্মদ আল-আমিন ।

প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসক্লাব ফরিদগঞ্জের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বেলাল, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক শিমুল হাছান প্রমুখ।

প্রসঙ্গত, ৩শ ১ ভাষায় বিভিন্ন তথ্য উপাত্ত নিয়ে কাজ করে উইকিপিডিয়া।

ফরিদগঞ্জ করেসপন্ডেন্ট, ৪ মার্চ ২০২০