Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ
ফরক্কাবাদ

ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ

ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয়েছে।

৩০ মার্চ বুধবার আমন্ত্রিত অতিথিবর্গ, শিক্ষার্থী, অবিভাবকসহ গন্যমান্য ব্যাক্তিবর্গের ব্যাপক উপস্থিতিতে কলেজের নিজস্ব মাঠে অনুষ্টিত ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাবেক নির্বাচন কমিশনার কলেজের প্রধান উপদেষ্টা মোঃ শাহ নেওয়াজ।

তিনি তার বক্তব্যে বলেন, শিক্ষা একজন ভালো খেলোয়ার দেশ ও জাতির গর্ব। প্রতিটি ছাত্র ছাত্রীদের কাছে তাদের শিক্ষা প্রতিষ্টানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা খুবই আনন্দের। আমরা বৈশ্বিক মহামারির জন্য দু বছর খেলা ধুলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থেকে বঞ্চিত হয়েছি। আমরা সেই ক্রান্তিকাল অতিক্রম শেষে আজ আমাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে পেরে আমরা খুবই খুশি। শিক্ষক ছাত্র ছাত্রীসহ তোমরাও খুব উৎপল্ল মনে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছ। খেলা ধূলায় হার জিৎ বড় কথা নয়, বড় কথা হলো প্রতিযোগিতায় অংশ নেওয়া। জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিযোগিতার মধ্যো দিয়েই বড় হতে হবে। তবে সেই প্রতিযোগিতা হতে হবে নিজেকে যোগ্য সৎ আদর্শবান নাগরিক হিসেবে গড়ে তোলার প্রতিযোগিতা। তিনি কলেজ উন্নয়নে সুজিত রায় নন্দীর অনবদ্য অবদানের ভূমিকারও ভূয়সী প্রশংসা করেন।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন অনুষ্টানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রান ও সমাজ কল্যান সম্পাদক শিক্ষানুরাগী সুজিত রায় নন্দী। সভাপ্রধানের বক্তব্য তিনি বলেন প্রতিটি শিক্ষার্থীই স্ব স্ব শিক্ষা প্রতিষ্টানের জন্য গর্ব। যদি সে নিয়মানুবর্তিতা, দেশ প্রেম, বড়দের প্রতি শ্রদ্ধাবোধ রেখে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়। মনে রাখতে হবে ভালো কিছু অর্জন করতে হলে ভালো মানষিকতা সম্পন্ন মানুষ হতে হবে। হিংসা, বিদ্বেস, মানুষের ক্ষতি সাধন করে জীবনে ভালো মানুষ হওয়া যায় না। তিনি ফরক্কাবাদ কলেজ প্রতিষ্টায় যাদের অবদান রয়েছে তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন আজ এশিক্ষা প্রতিষ্টানের ধারাবাহিক উন্নয়নে অনোকেই গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। যারা এ প্রতিষ্টান নিয়ে ষড়যন্ত্র করবেন তাদের শিকড়সহ উপড়ে ফেলা হবে। এ শিক্ষাপ্রতিষ্ঠান চাঁদপুরবাসীর গর্ব, ফরক্কাবাদবাসীর অহংকার। এ শিক্ষা প্রতিষ্ঠানটি একদিন দেশের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যদা লাভ করবে। আজ এ শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক উন্নয়নে অনেকে ঈশ্বাম্বিত হয়ে পড়েছেন, অনেকেই পর্দার অন্তরালে লিপ্ত রয়েছেন গভীর ষড়যন্ত্রে। তাদের সেই ষড়যন্ত্র কখনো সফল হবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষা কার্যক্রম এগিয়ে যাবে তা কেউই রুখতে পারবে না। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন তোমরা দেশ ও জাতির গর্ব, সু শিক্ষায় শিক্ষিত হয়ে হৃদয়ে দেশ প্রেম নিয়ে, কর্মক্ষেত্রে তোমরা প্রবেশ করবে এমনই প্রত্যাশা করেন সকলে। তাই তোমাদের কাছে অনুরোধ থাকবে যতদিন এ শিক্ষাপ্রতিষ্টানে অধ্যায়ন করবে ততোদিন শিক্ষা প্রতিষ্টানের নিয়ম বহিভূত কোন কাজের সাথে নিজেদেরকে জড়াবে না। ইভটিজিং, মাদকতা, সন্ত্রাসী কার্যকলাপ, অনৈতিক কার্যক্রমের সাথে কখনো নিজেদেরকে জড়াবে না। যদি শিক্ষা বহির্ভূত বা কলেজের আদর্শপরপন্হী কোন কাজের সাথে কোন শিক্ষার্থী জড়িত থাকে তাহলে তাদেরকে ক্ষমা করা হবে না। তিনি কলেজের ধারাবাহিক ভালো ফলাফল অর্জনে শিক্ষকদের প্রচেস্টাকে অভিনন্দন জানান। এবং শিক্ষার মান উন্নয়নে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

কলেজের সহকারি অধ্যাপক হাফিজুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষানুরাগী ইন্জিনিয়ার আলহাজ্ব মোঃ আব্দুর রব ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুল হক মজুমদার, আলহাজ্ব হারুনুর রশিদ তালুকদার।
অনুষ্টান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফরক্কাবাদ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দীলিপ চন্দ্র দাস।

এসময় অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডঃ মোঃ আহসান হাবিব, সাবেক ছাত্রলীগ নেতা কলেজের লিগ্যাল অ্যাডভাইজার অ্যাডঃ জসিম উদ্দিন পাটওয়ারী, কলেজের লিগ্যাল অ্যাডভাইজার অ্যাডঃ জসিম উদ্দিন ভূইয়া, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঃ মান্নান মিজি, বাগাদী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামরুল হাসানসহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ।
সকালে উৎসবমুখর পরিবেশে ক্রীড়া প্রতিযোগীতার উদ্বোধন করেন কলেজের স্থায়ী দাতা সদস্য মোঃ সৈয়দ আহম্মেদ পাটওয়ারী। শিক্ষার্থীদের নিরাপদ বিশুদ্ধ খাবার পানি গ্রহনের সুবিধার্থে উন্নতমানের ফিল্টার প্লান্টের উদ্বোধন করেন কলেজের প্রতিষ্টাতা ও সভাপতি সুজিত রায় নন্দী। তিনি কলেজ মসজিদের মুসল্লীদের নামাজের সুবিধার্থে একটি দেড় টনি এয়ারকন্ডিশন মেশিন মসজিদ কমিটির নেতৃবৃন্দের হাতে তুলে দেন। এসময় আগত অতিথিদ্বয় উপস্থিত ছিলেন। বৈশ্বিক মহামারি করোনার কারনে গত দু বছর কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্টিত হতে না পারায়, এবছর করোনা পরিস্থিতি উন্নত হওয়ার কারনে ব্যাপক আয়োজনে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। উৎসব মুখর পরিবেশে বিভিন্ন ইভেন্টের উপর দিনব্যাপী অনুষ্টিত খেলা ধূলায় অংশগ্রহণকৃত বিজয়ী ছাত্র ছাত্রীদের মাঝে বিকেলে পুরস্কার বিতরন করা হয়। পুরস্কার বিতরন শেষে কলেজ ছাত্রীসহ চাঁদপুরের বিশিষ্ট কন্ঠ শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান। ক্রীড়া প্রতিযোগিতাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ পরিলক্ষিত হয়। সকলস্তরের মানুষের ব্যাপক উপস্থিতিতে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্টান উৎসবের রুপ নেয়, পরিনত হয় মিলন মেলায়।