Home / চাঁদপুর / ফরিদগঞ্জে প্রধান শিক্ষকের দক্ষতায় বদলে যাচ্ছে বিদ্যালয়ের চিত্র
ফরিদগঞ্জে প্রধান শিক্ষকের দক্ষতায় বদলে যাচ্ছে বিদ্যালয়ের চিত্র

ফরিদগঞ্জে প্রধান শিক্ষকের দক্ষতায় বদলে যাচ্ছে বিদ্যালয়ের চিত্র

ফরিদগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী গাজীপুর মুসলিম উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ব্যাপকহারে হ্রাস ও ধারাবাহিক ফলাফল বিপর্যয়ের কারণে বিদ্যালয়ের শিক্ষার মান ও ঐতিহ্য সবই হারাতে বসেছিলো। অবস্থা এমনই বেগতিক ছিলো যে শিক্ষকদের এমপিও বন্ধ হওয়ার উপক্রম হয়েছিলো।

বিদ্যালয়ে সৃষ্টি হয়েছিলো নানামুখী সংকট। ওই সংকট থেকে উত্তরণের জন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষার্থী অভিভাবক ও এলাকার সচেতন জনগণ অনুভব করছিলেন একজন সুদক্ষ প্রধান শিক্ষকের প্রয়োজনীয়তা। যিনি বিদ্যালয়টির ফলাফল উন্নয়নের পাশাপাশি ফিরিয়ে আনবেন বিদ্যালয়ের হারানো ঐতিহ্য।

সকলের চাহিদা অনুযায়ী ২০১৩ সালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেন আবদুল লতিফ খাঁন বিএসসি বিএড। যিনি এর পূর্বে পাইকপাড়া ইউজি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন। তার সুনিপুন দক্ষ হাতের ছোঁয়ায় স্বল্প সময়ের মধ্যে বদলে যেতে থাকে গাজীপুর মুসলিম উচ্চ বিদ্যালয়ের চিত্র।

২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মাত্র ৪ বছর সময়ে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী বেড়ে দ্বিগুণ হয়েছে। শ্রেণিকক্ষ সংকট দূরীকরণে প্রায় কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হচ্ছে অবকাঠামো। বোর্ড পরীক্ষার ফলাফলেও এসেছে চমৎকার সাফল্য।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৬৫ সালে গাজীপুর মুসলিম উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন ওই এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী মরহুম মুসলিম সওদাগর। বর্তমানে বিদ্যালয়ের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার ছেলে মো. ইদ্রিছ মিয়া সওদাগর।

ফরিদগঞ্জ উপজেলার ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের গাজীপুর বাজারে ডাকাতিয়া নদী সংলগ্ন স্থানে মনোরম পরিবেশে বিদ্যালয়টি অবস্থিত। শিক্ষানুরাগী পিতা ও ছেলে বিদ্যালয়ের জন্যে ২ একর ৫০ শতক সম্পত্তি দান করেন। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের ক্যাম্প হিসেবেও ব্যবহৃত হয়েছিল বিদ্যালয়ের শ্রেণীকক্ষ।

বর্তমানে বিদ্যালয়ে ৭ শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। বিদ্যালয়ের গত কয়েক বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৩ সালের এসএসসি পরীক্ষায় ৭০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৬৭ জন, ২০১৪ সালে ৮৭ জন অংশগ্রহণ করে একজন এ’ প্লাসসহ ৭৭ জন, ২০১৫ সালে ৮৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে একটি এ প্লাসসহ ৮২ জন, ২০১৬ সালে ৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে একটি এপ্লাসসহ ৭৩ জন, ২০১৭ সালে ৮৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৬১ জন শিক্ষার্থী সফলতার সাথে উর্ত্তীণ হয়।

বর্তমানে বিদ্যালয়ে পাঠদানের জন্য খন্ডকালীনসহ ১৩ জন শিক্ষক রয়েছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. মাঈনুদ্দিন পাটওয়ারী বলেন, আমাদের এ বিদ্যালয়টির ছাত্র-ছাত্রী ও শিক্ষার মান গত কয়েক বছর পূর্বে এক বারে তলানিতে গিয়ে ঠেকে। কিন্তু বর্তমান প্রধান শিক্ষক আবদুল লতিফ খাঁন বিএসসি বিএড ২০১৩ যোগদানের পর বিদ্যালয়ের শিক্ষার মান ও ছাত্র-ছাত্রী ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।

এছাড়া শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ সংকট দূরিকরণের জন্যে তিন তলা বিশিষ্ট একটি ভবন ও আগের ভবনের সাথে বাড়তি কক্ষ নির্মাণ করা হচ্ছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল লতিফ খাঁন বিএসসি বিএড বলেন, পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য ছেলেদের হোস্টেলে রেখে পাঠদান ও মেয়দের বাড়ি বাড়ি গিয়ে শিক্ষকরা পরিদর্শন করে থাকে। শিক্ষার্থীদের জন্যে বিশেষ ক্লাসের ব্যবস্থা করা হয়।
এছাড়া জেডিসি পরীক্ষার্থীদের বিশেষ ব্যবস্থায় পাঠদান করা হয়। নিয়মতি অভিভাবক সমাবেশ, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষন, মার্কসীট অভিভাবকদের হাতে দেওয়া হয়।

বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের স্কাউট বিষয়ক কার্যক্রমে বিশেষ সুনাম রয়েছে। এই বিদ্যালয়ের শিক্ষার্থী কার্নিজ ফাতেমা আক্তার রাষ্ট্রপতির প্রেসিডেন্ট পুরস্কার লাভ করে।

সর্বপোরী আগামী কয়েক বছরের মধ্যে বিদ্যালয়টিকে স্কুল অ্যান্ড কলেজে উন্নীত করার লক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষক গর্ভনিং বডির সদস্য, অভিভাবকসহ সংশ্লিষ্টদের চেষ্টা রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের কম্পিউটারসহ আধুনিক শিক্ষার জন্যে একটি শেখ রাসেল কম্পিউটার ল্যাব, মাল্টি মিডিয়া শ্রেণিকক্ষ, পাঠাগার, বিজ্ঞানাগার, মেয়েদের নামাজের স্থান, মেয়েদের জন্য একটি কমন রুম নির্মাণ করা জরুরি প্রয়োজন।

তিনি বলেন, বিদ্যালয়ের শ্রেণিকক্ষ সংকট নিরসনে আরো একটি নতুন ভবন নির্মাণ করা প্রয়োজন। ছাত্র-ছাত্রীদের খেলাধুলার জন্য বিদ্যালয়ের মাঠে মাটি ফেলে সমতল করা প্রয়োজন। বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করা প্রয়োজন। কম্পিউটার শিক্ষার জন্য প্রয়োজন একজন শিক্ষক নিয়োগ দেওয়া ।

প্রতিবেদক : আতাউর রহামান সোহাগ, ফরিদগঞ্জ
: আপডেট, বাংলাদেশ ১১ : ০০ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০১৭ শুক্রবার
এইউ

Leave a Reply