Home / জাতীয় / প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হলেন কুমিল্লার কৃতি সন্তান ফরহাদ
Forhad

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হলেন কুমিল্লার কৃতি সন্তান ফরহাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যারিস্টার শাহ আলী ফরহাদ। তিনি গবেষণা সংস্থা সিআরআইয়ের সিনিয়র এনালিস্ট।

গত বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, ব্যারিস্টার শাহ আলী ফরহাদকে উপ সচিব মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী পদে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর মেয়াদকাল বা তার সন্তুষ্টি সাপেক্ষে এই পদে তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এদিকে, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ব্যারিস্টার ফরহাদ ফেসবুকে লিখেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হিসেবে নিয়োগ পেলাম। জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ আমাকে এই সম্মানজনক দায়িত্ব দেয়ার জন্য। দায়িত্বটি বড়। সততা ও পরিশ্রমের মাধ্যমে নেত্রীর এই আস্থার প্রতিদান দিতে সবার দোয়া ও সহায়তা কামনা করছি।

প্রসঙ্গত, বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সদস্য ফরহাদ ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইনে স্নাতক ডিগ্রী নেন। পরে ইউনিভার্সিটি অব হংকং থেকে আইনে স্নাতকোত্তর করেন তিনি। ২০১২ সালে বারিস্টার অ্যাট ল’ ডিগ্রী নেন ফরহাদ, বর্তমানে তিনি সুপ্রীমকোর্টের আইনজীবী।

বর্তমানে তিনি আওয়ামী লীগের গবেষণা শাখা ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’(সিআরআই)র জ্যেষ্ঠ বিশ্লেষক হিসেবে কর্মরত আছেন। আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটিতে সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০১৪ সালের এপ্রিল থেকে সিআরআইয়ের সঙ্গে থাকা ফরহাদ গত নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার প্রণয়নের উপ-কমিটির সদস্য ছিলেন।

আইনজীবী শাহ আলী ফরহাদ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত আছেন ২০১২ সালের ডিসেম্বর থেকে। আইন বিষয়ক শিক্ষকতা, রাজনীতি ও আন্তর্জাতিক আইন নিয়ে গবেষণায় তার পাঁচ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে।

যুদ্ধাপরাধের বিচারের সক্রিয় কর্মী হিসেবে তিনি বিভিন্ন মাধ্যমে বিস্তর লেখালেখি করেছেন। এ সংক্রান্ত লেখালেখির মধ্যে উল্লেখযোগ্য বিষয় হলো, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাজাপ্রাপ্ত ও পলাতক হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা।

তিনি বৃহত্তর কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের কৃতি সন্তান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব ফরহাদ রহমান মাক্কি এর পুত্র।

সরাইলের কৃতি সন্তান ব্যারিস্টার শাহ আলী ফরহাদকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে নিয়োগ করায় সরাইল উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ বিভিন্ন মহল প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ব্যারিস্টার শাহ আলী ফরহাদকে অভিনন্দন জানিয়েছেন।

বার্তা কক্ষ
২৮ জানুয়ারি,২০১৯

Leave a Reply