Home / আন্তর্জাতিক / প্রথম নারী বাস চালক নিয়োগ দিল দিল্লির সরকার
প্রথম নারী বাস চালক নিয়োগ দিল দিল্লির সরকার

প্রথম নারী বাস চালক নিয়োগ দিল দিল্লির সরকার

‎Sunday, ‎19 ‎April, ‎2015  07:39:58 PM

চাঁদপুর টাইমস ডট কম

ভারতের রাজধানী দিল্লিতে প্রথমবার এক নারীকে বাসের চালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তার নাম ভাঙ্কাদারাথ সারিথা। দিল্লি ট্রান্সপোর্ট করপোরেশনে (ডিটিসি) প্রথম নারী বাসচালক হিসেবে গত শুক্রবার কাজে যোগ দেন ৩০ বছর বয়সী ভাঙ্কাদারাথ।

ভাঙ্কাদারাথকে পরিচয় করিয়ে দিতে গিয়ে দিল্লির পরিবহন ও গ্রাম উন্নয়নমন্ত্রী গোপাল রাই বলেন, ‘এটা একটা নতুন যাত্রা। এই চ্যালেঞ্জ গ্রহণে আরও নারী এগিয়ে এলে তাঁদের স্বাগত জানানো হবে।’

৩০ বছরের ভাঙ্কাদারাথ তেলেঙ্গানা রাজ্য থেকে এসেছেন। তাঁর কর্মস্থল সরোজিনি নগর ডিপো। আনুষ্ঠানিকভাবে ২০ এপ্রিল থেকে তিনি কাজ শুরু করবেন।

ভাঙ্কাদারাথ অটোরিকশার চালক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ডিটিসির নিয়োগ পাওয়ার আগে তিনি দিল্লিতে ট্যাক্সি চালিয়েছেন। তার বাস চালানোর অভিজ্ঞতা রয়েছে ১০ বছরের। সাত প্রার্থীকে পেছনে ফেলে নিয়োগ চূড়ান্ত করেছেন তিনি।

ভাঙ্কাদারাথ বলেন, ‘চার সপ্তাহের প্রশিক্ষণ শেষে আগামীকাল থেকে কাজ শুরু করব ভেবে আমি খুবই খুশি। আমাকে প্রাথমিকভাবে দিনের পালা দেওয়া হয়েছে। আমাদের এখানে বাসের চালকরা ভালো না, এমন একটি দুর্নাম রয়েছে। কিন্তু আমি সব নিয়ম মেনে চলব।’

তিনি বলেন, ‘আমার বাসের নারী যাত্রীদের নিরাপদ ভ্রমন আমি নিশ্চিত করতে চাই… আমি আমার নারী যাত্রীদের পাশে দাঁড়াবো।’

আর্থিকভাবে অসচ্ছল পরিবারের মেয়ে ভাঙ্কাদারাথ জানান, সরকারি এই চাকরিটি তাঁর কাছে অনেক বড় পাওয়া। পাঁচ বোনের মধ্যে তিনি সবার ছোট। তাঁর আরেক বোন ক্যাবের চালক।

তিনি বলেন, ‘আমি আমাদের সমাজের নারীদের একটি বার্তা পৌঁছে দিতে চাই যেকোনো কাজ শুধু পুরুষের এটা ঠিক নয়। নারীদের সম্ভাবনাকে ঠিকভাবে মূল্যায়ন করলে, তাঁরা যেকোনো কাজ করতে পারেন।’

প্রসঙ্গত, দিল্লিতে গণপরিবহনে নারীদের ওপর যৌন নির্যাতনের বেশ কয়েকটি ঘটনা দেশ-বিদেশে আলোচনা-সমালোচনার ঝড় তোলে। এর মধ্যে সেখানে একজন নারীকে প্রথমবার বাসের চালক হিসেবে নিয়োগ দেওয়া হলো।

চাঁদপুর টাইমস/ডিএইচ/২০১৫