Home / ইসলাম / প্রতিদিন ৮০ হাজার বোতল জমজমের পানি দেয়া হচ্ছে হাজিদের
প্রতিদিন-৮০-হাজার-বোতল

প্রতিদিন ৮০ হাজার বোতল জমজমের পানি দেয়া হচ্ছে হাজিদের

সৌদি আরবের মদিনার মসজিদে নববীতে প্রতিদিন হাজিদের মধ্যে পবিত্র জমজম কূপের ৮০ হাজার বোতল পানি বিতরণ করা হচ্ছে। ১০ হাজার কনটেইনারে করে হাজিদের মধ্যে এ পানি বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছে আরব নিউজ।

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর স্মৃতিবিজড়িত পবিত্র মসজিদ হলো মসজিদে নববী। সেখান থেকেই হাজিদের মাঝে জমজমের পানি বিতরণ করা হয়। ১০ হাজার কনটেইনারে পানি বিতরণের পাশাপাশি সেখানেও আরও পাঁচ হাজার কনটেইনার প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজন হলে সেই পাঁচ হাজার কনটেইনার থেকে তাদের মাঝে পানি দেওয়া হবে।

আরব নিউজের খবরে বলা হয়, মসজিদের আশপাশে ৫৩০ জন স্বেচ্ছাসেবী পানি বিতরণের কাজে নিয়োজিত রয়েছেন। একবার পান করা যায় এমন ছোট ছোট ৮০ হাজার বোতল জমজমের পানি প্রতিদিন হাজিদের মাঝে বিতরণ করা হচ্ছে।

এ বছর ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এরপরের দিন সৌদি আরবে ঈদুল আজহার প্রথম দিন। বাংলাদেশে ঈদুল আজহা হবে ২৯ জুন।

এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন। তাদের মধ্যে ১৭ লাখ হজযাত্রী ফ্লাইটের টিকিট রিজার্ভ করেছেন। গত বুধবার এ তথ্য জানান সৌদি হজ ও ওমরামন্ত্রী ডা.তৌফিক আল রাবিয়া।

হজ ও ওমরামন্ত্রী বলেন, কিছুদিনের মধ্যে বিশ্বের লাখ লাখ মুসলিম পবিত্র স্থানে লাব্বাইক ধ্বনিতে মুখরিত করবেন। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজযাত্রীদের সেবা দেবেন। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে।

বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন হজে যাবেন। তাদের মধ্যে রোববার রাত পর্যন্ত ৯৬ হাজার ৯১৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৯ হাজার ৭৯৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ হাজার ১২১ জন।

২৪ জুন ২০২৩
এজি