Home / চাঁদপুর / প্রচণ্ড গরমে বিপাকে চাঁদপুরের কাঁঠাল ব্যবসায়ীরা
গরমে

প্রচণ্ড গরমে বিপাকে চাঁদপুরের কাঁঠাল ব্যবসায়ীরা

আমাদের জাতীয় ফল কাঁঠাল। তবে প্রচণ্ড গরমের কারণে বিপাকে পড়তে হচ্ছে চাঁদপুরের কাঁঠাল ব্যবসায়ীদের। প্রচুর পরিমানে কাঁঠাল আমদামি করা হলেও গরমে নষ্ট হয়ে যাচ্ছে। তাই বৃষ্টির জন্য অপেক্ষা করছে কাঁঠাল বিক্রেতা।

সরজমিনে গিয়ে ও খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুর কাঁঠাল বিক্রির বড় আড়ৎ চৌধুরীঘাট। এখানের আড়ৎগুলোতে ঠাকুরগাঁও, গাজীপুর ও খাগড়াছড়িসহ দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন ট্রাকে করে প্রচুর পরিমানে কাঁঠাল আসে।

বড় সাইজের প্রতিটি কাঁঠাল বিক্রি হয় ১৫০ থেকে ৩০০টা, মাঝারি সাইজের ৪০ থেকে ৯০ টাকা ও ছোট সাইজের ২০ থেকে ৪০ টাকায় বিক্রি হয়।

গরমে

কবির ট্রেডার্সের মালিক কবির হোসেন জানান, গরমের কারনে কাঁঠাল বেশী দিন রেখে বিক্রয় করা যায় না। আর কয়েকদিন কাঁঠাল থাকলে কোয়াগুলো টক টক লাগে। তবে বৃষ্টি হলে কাঁঠালগুলো তাড়াতাড়ি বিক্রি হয়ে যেত।

শ্রমিক জাহিদ শেখ, বাদশা, ছোবহানসহ কয়েকজন জানায়, আমরা কাঁঠাল প্রতি ২ থেকে ৩ টাকা পাই। তবে গরমের কারনে বেচা-কেনা কম।

চাঁদপুর চৌধুরীঘাট ব্যবসায় সমিতির সাধারণ সম্পাদক হারুন হাওলাদার জানায়, এক ট্রাক কাঁঠাল আমদানী করতে ৩৩ হাজার টাকার মতো খরচ হচ্ছে। যা পূর্বের চেয়ে ৭ থেকে ৮ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে কাঁঠাল মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে। তবে বৃষ্টি হলে কাঁঠাল বেচা-কেনা বৃদ্ধি পাবে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক,২১ জুলাই ২০২২