Home / জবস / পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭,৫৬৮ টাকা করার প্রস্তাব
পোশাক

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭,৫৬৮ টাকা করার প্রস্তাব

দেশের পোশাক শিল্পে সর্বনিম্ন গ্রেডে ন্যূনতম মজুরি ১৭ হাজার ৫ শ ৬৮ টাকা করার প্রস্তাব করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ। জরিপ ফলাফলের ভিত্তিতে রোববার এ প্রস্তাবনা তুলে ধরে সংস্থাটি।

রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত ‘গার্মেন্টস খাতে নূন্যতম মজুরি পুনর্নির্ধারণ পর্যবেক্ষণ ও প্রস্তাবনায় এ বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। দুজন উপার্জনক্ষম ব্যক্তিকে সামনে রেখে একটি পরিবারের ন্যূনতম খরচ হিসেবে করে এ প্রস্তাবনা দেওয়া হয়েছে।

যেখানে বলা হয়, একজন পোশাক শ্রমিকের পরিবারের খাবার খরচ ১৬ হাজার ৫ শ ২৯ টাকা ও অন্যান্য খরচ ১২ হাজার ৮ শ ৮১ টাকা। মোট মাসিক খরচ ২৯ হাজার ৪ শ ১০ টাকার। এর সঙ্গে মূল্যস্ফীতি যোগ করলে দাঁড়ায় ৩১ হাজার ৯ শ ৪২ টাকা। সঙ্গে ১০ % সঞ্চয়ও উল্লেখ করা হয়েছে, যা দু’জনের আয়ের গড় করলে দাঁড়ায় ১৭ হাজার ৫ শ ৬৮ টাকা। এ কারণে গার্মেন্ট শ্রমিকদের মজুরি ১৭ হাজার ৫ শ ৬৮ টাকার কম করলে হবে না।

সিপিডি জানিয়েছে, তারা ৭৬টি কারখানার ২২৮ জন শ্রমিকের ওপর গবেষণা করে এ প্রস্তাব দিচ্ছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম ও সিনিয়র গবেষণা সহকারী তামিম আহমেদ।

সিপিডি বলেছে, বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানগুলো যদি প্রতি পোশাকে বাড়তি ৭ সেন্ট দেয়, তাহলে এই মজুরি দিতে কারখানা মালিকেরা চাপে পড়বেন না।

৮ অক্টোবর ২০২৩
এ জি