পায়ে মেহেদী ব্যবহারের বিষয়ে ইসলাম কী বলে

চাঁদপুর টাইমস, কুমিল্লা করেসপন্ডেন্ট। আপডেট: ০৩:৪৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার

আগেকার সময় বিয়ে ও ঈদের সময় নারীরা তাদের হাতে মেহেদী পরতো। কিন্তু বর্তমান সময়ের শুধু হাতে নয়, মেহেদী পায়েও ব্যবহার করছে। তবে নারীদের পায়ে মেহেদী দেয়া নিয়ে সমাজে বির্তক প্রচলিত আছে। তাই পায়ে মেহেদী দেয়া যাবে কি না-এ বিষয়ে প্রতিটি মুসলমানের জ্ঞান থাকা খুবই জরুরি। তাই হাদিসের আলোকে জেনে নিন, নারীদের পায়ে মেহেদী দেয়া প্রসঙ্গে ইসলামের অবস্থান।

ইমাম নাওয়াওয়ী [রহ] বলেন, “বিবাহিত নারীর দুই হাত ও দুই পা মেহেদী দ্বারা খেযাব করা মুস্তাহাব। কারণ, এ মর্মে অনেক প্রসিদ্ধ হাদীস রয়েছে। প্রসিদ্ধ হাদীস দ্বারা তিনি হাদীসের দিকে ইঙ্গিত করেছেন। তিনি বলেছেন, নারীরা পায়ে মেহেদী ব্যবহার করতে পারবে কি না- এ বিষয়ে ইসলামে কোথাও স্পষ্ট উল্লেখ নেই।

অপরদিকে, জনৈকা নারী আয়েশা [রা]-কে মেহেদীর খেজাব সম্পর্কে জিজ্ঞাসা করেন, তিনি বলেন, এতে সমস্যা নেই, তবে আমি তা পছন্দ করি না। কারণ আমার রাসুল [সা] তা পছন্দ করতেন না।

আয়েশা [রা] থেকে আরো বর্ণিত, তিনি বলেন- জনৈকা নারী হাতে কিতাব নিয়ে পর্দার আড়াল থেকে রাসুল [সা]-এর দিকে ইশারা করেন, নবী রাসুল [সা] তাঁর নিজের হাত গুটিয়ে নিয়ে বলেন, এটা কি পুরুষের হাত না নারীর হাত? তিনিই বললেন, বরং এটা নারীর হাত। মহানবী (সা.) বলেন, তুমি নারী হলে অবশ্যই তোমার নখের রং পরিবর্তন করতে- অর্থাৎ মেহেদী দিতে। তবে এমন বস্তু দিয়ে রঙ করবে না, যা জমে যায় ও পবিত্রতা অর্জনে বাঁধা হয়। (আবু দাউদ)

চাঁদপুর টাইমস- ডিএইচ/২০১৫।

Share