Home / কৃষি ও গবাদি / পবিত্র মক্কায় সাড়ে তিন লক্ষাধিক অবৈধ হজ যাত্রী আটক

পবিত্র মক্কায় সাড়ে তিন লক্ষাধিক অবৈধ হজ যাত্রী আটক

তাসরিহাবিহীন (হজের অনুমতিপত্র) হজ যাত্রীদের আটক করেছে সৌদি আরবের নিরাপত্তা বাহিনী । পবিত্র মক্কা এবং মীনা ও আরাফাত ময়দানে প্রবেশকালে তিন লাখ আটান্ন হাজার সাতশত ছাপ্পান্ন জন (৩, ৫৮,৭৫৬) অবৈধ হজ যাত্রীকে আটক করতে সক্ষম হয়েছে হজে কর্তব্যরত নিরাপত্তা বাহিনী । সৌদি নিউজ এজেন্সীর বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, জননিরাপত্তা কর্তৃপক্ষের মিডিয়া ও জনসচেতনতা উইং কমান্ডার কর্নেল সামী আল শুয়াইরেখ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পবিত্র মীনায় এক যৌথ সংবাদ সম্মেলনে এই তথ্য দেন ।

তিনি আরও জানান, হজযাত্রীদের সাথে প্রতারণাকারী ৭০টি ভুয়া হজ অফিসকে চিহ্নিত এবং অবৈধ হজযাত্রী বহনকারী ১ হাজার ৬শ’ ৩৬টি গাড়ী জব্দ করে আইনগত ব্যবস্হা নেওয়া হয়েছে ।

আটকৃতদের অনেককে হাতের ছাপ রেখে ছেড়ে দেওয়া হলেও সকলকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষিত জেল জরিমানার আওতায় আনা হবে ।

হাতের ছাপ দিয়ে আসা রিয়াদ প্রবাসী বাংলাদেশী নজরুল জানান, “রিয়াদের বাথা বাংলাদেশী মার্কেটের বাংলাদেশী আব্বাসীয়া হজ কাফেলা থেকে অনেক অর্থের বিনিময়ে তাসরিহা খরিদ করে ছিলাম । তায়েফ চেকপোস্টে তল্লাশীকালে আমাদের তাসরিয়া নকল প্রমানিত হয় । চেকপোস্টে দায়িত্বরত নিরাপত্তা বাহিনী আমাদের হাতের ছাপ (বায়োমেট্রিক) রেখে রিয়াদে ফেরত পাঠায় । এখন কি হবে জানিনা ।”

উল্লেখ্য, রিয়াদের বাথা বাংলাদেশী মার্কেটে বেশ কয়েকটি হজ কাফেলা রয়েছে যা বাংলাদেশীরা পরিচালনা করেন । এদের কাছ থেকে অনেক বাংলাদেশী বিশ্বাস করে হজের তাসরিয়া নিয়ে নেন ।