Home / চাঁদপুর / চাঁদপুরে জঙ্গলে পাওয়া প্রাচীন মসজিদ পরিদর্শনে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর
potnotattik

চাঁদপুরে জঙ্গলে পাওয়া প্রাচীন মসজিদ পরিদর্শনে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর

চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামে জঙ্গল পরিষ্কার করে উদ্ধার হওয়া সুলতানি অামলের প্রাচীন মসজিদটি অবশেষে পরিদর্শন করলেন প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের ৪ সদস্যের প্রতিনিধি দল।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের পরিচালক রাখি রায়, চাঁদপুর সদর উপজেলার জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্ত্তী, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হীরামনি এবং চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী সহ প্রতিনিধি দল মসজিদটির ভেতর বাহির পরিদর্শন করেন।

এ সময় তারা মসজিদটির দৈর্ঘ্য,প্রস্থ,অাকৃতি মেপে নির্ণয় করেন এবং এর দেয়াল প্রাচীর ও গম্বুজ-মিম্বার এসব পরীক্ষা করে দেখেন।এ সময় প্রতিনিধি দলের প্রধান রাখি রায় বলেন, এ প্রত্নতাত্ত্বিক নিদর্শন অামাদের ইতিহাস ও ঐতিহ্যের সাথে সম্পৃক্ত করার জন্য প্রশাসনিক সংশ্লিষ্ট দপ্তরে যে যে ব্যবস্থা নেয়ার কথা অামরা তা করার সর্বাত্নক চেষ্টা করবো।

Old-Mosque

তিনি বলেন,এই মসজিদটি সুলতানি অামলের। এটা অামরা প্রাথমিক পর্যায়ে নিশ্চিত হতে পেরেছি।এখন এটি ঐ এলাকার অধিবাসী এবং স্থানীয় সংসদ সদস্য ডাঃ দীপু মনির পরামর্শ নিয়ে এবং এলাকাবাসী ও ঐতিহ্যকে লালন করা বাঁচিয়ে রাখতে অামরা এটিকে প্রত্নতাত্ত্বিক একটি নিদর্শন হিসেবে রাষ্ট্রপতির অাদেশের জন্য খুব শিঘ্রই গেজেটভুক্ত করার অাবেদন করবো।

অামাদের অধিদপ্তর থেকে মসজিদটিকে নিয়ে অারো কর্মকান্ড চালানো হবে।অামরা চাই এই মসজিদটি প্রাচীন ঐতিহ্য হিসেবে চাঁদপুরের জন্য গর্ব করার মত পর্যায়ে দাড়িয়ে থাকুক।তিনি স্থানীয় প্রশাসনের সর্বাত্নক সহযোগিতাও কামনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন, রামপুর ইউনিয়ন চেয়ারম্যান অাল মামুন পাটোয়ারী, প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মাহবুব উল অালম, সিনিয়র ড্রাপস ম্যান তৃপ্তি রানী হালদার, ফিল্ড অফিসার তানিয়া সুলতানা,  চাঁদপুর সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রূপক রায় এবং জঙ্গল পরিষ্কারে সহায়তাকরী বৃদ্ধ ব্যক্তি অাজিজ তালুকদার প্রমুখ।

এ সংক্রান্ত আগের প্রতিবেদন- চাঁদপুরে প্রচীনতম মসজিদ পরিদর্শনে জেলা প্রশাসন