Home / শিক্ষাঙ্গন / নেকাব পরায় জাবির ৪ ছাত্রীকে বের করে দিলেন শিক্ষিকা
নেকাব পরায় জাবির ৪ ছাত্রীকে বের করে দিলেন শিক্ষিকা

নেকাব পরায় জাবির ৪ ছাত্রীকে বের করে দিলেন শিক্ষিকা

নেকাব পরার অপরাধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রীকে ক্লাস থেকে বের করে দিয়েছেন এক শিক্ষিকা। মঙ্গলবার প্রাণিবিদ্যা বিভাগে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর বিভাগের শিক্ষার্থীরা বিভাগীয় সভাপতির মাধ্যমে উপাচার্য বরাবর একটি অভিযোগপত্র দিয়েছেন।

বিভাগ সূত্রে জানা যায়, রোববার প্রাণিবিদ্যা বিভাগের ২য় বর্ষের চারজন ছাত্রী নেকাব পরে ক্লাসে আসলে প্রভাষক সামিয়া ফারহানা সুমা সতর্ক করে ছাত্রীদের ক্লাস থেকে বের করে দেন। এসময় পরবর্তীতে ক্লাসে নেকাব পরে আসতে তাদের নিষেধও করেন তিনি।

মঙ্গলবার পুনরায় ছাত্রীরা নেকাব পরে ক্লাস এলে ওই শিক্ষিকা তাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ এবং শৃঙ্খলা নষ্টের অভিযোগ আবারো ক্লাস থেকে বের করে দেন।

এদিকে, উপচার্য বরাবর দেয়া অভিযোগপত্রে চার ছাত্রী জানান, মুসলিম পরিবারের মেয়ে হওয়ায় ছোট বেলা থেকেই পারিবারিকভাবে নেকাবসহ পর্দা করে আসছি। নেকাব পরার জন্য এখন পর্যন্ত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের বাধার সম্মুখীন হইনি এবং বিশ্ববিদ্যালয়ের এখন পর্যন্ত আমরা স্বাধীনভাবে নেকাবের মাধ্যমে পর্দা রক্ষা করে আসছি। কিন্তু দুঃখজনক হল সামিয়া ফারহানা ম্যাম দুই দিন ক্লাসে সকালের সামনে আমাদের নেকাব খুলতে বাধ্য করেছেন। তার চাপে আমরা দুই দিন নেকাব খুলে ক্লাশ করতে বাধ্য হয়েছি। এ ঘটনায় আমরা মানসিকভাবে বিপর্যস্ত।

এ বিষয়ে শিক্ষিকা সামিয়া ফারহান সুমা বলেন, ছাত্রীদের এক্সপ্রেসন বুঝতে সমস্যা হওয়ায় তাদরে নেকাব খুলে ক্লাস করতে বলেছি। কিন্তু তারা সব সময় আমার কথা প্রত্যাখান করে আসছে। এসময় শিক্ষার্থীদের গালিগালাজের বিষয়টি তিনি অস্বীকার করেন।

তবে বিভাগের নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী জানান, ওই শিক্ষিকা সব সময় বিভাগের বিভিন্ন ব্যচের শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেন।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, আমি বাইরে আছি।তবে মূল ঘটনা জানার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

|| আপডেট: ০৯:১৮ অপরাহ্ন, ১৬ সেপ্টেম্বর ২০১৫, বুধবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫