নির্বাচন ও উন্নয়নশীল দেশের মর্যাদা উত্তরণে জনপ্রত্যাশা ও অংশীজনদের মতবিনিময় সভা

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট এর সহযোগিতায় ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের আয়োজনে নির্বাচন ও উন্নয়নশীল দেশের মর্যাদায় আসন্ন উত্তরণে জনপ্রত্যাশা ও অংশীজনদের দায়িত্ব বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩১ জুলাই) বিকেলে চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট এর প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত এম. হুমায়ুন কবির।

কিভাবে অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ তৈরি করা যায় এই বিষয়ের উপর আওয়ামীলীগ-বিএনপি ও ইসলামী আন্দোলন সহ নিবন্ধিত রাজনৈতিক দল ও নাগরিক সমাজের নেতৃবৃন্দকে নিয়ে এমত বিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সলিম উল্ল্যাহ সেলিম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, ইসলামী আন্দোলনের জেলা সভাপতি শেখ মোঃ জয়নাল আবেদীন,জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মাহাবুব আনোয়ার বাবলু, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্যাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, সাবেক সাধারণ সম্পাদ রহিম বাদশা, জেলা ইসলামী আন্দোলনের সেক্রেটারি কেএম ইয়াসিন রাশেদসানী, জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি জাকির হোসেন হিরু, বাসদের সভাপতি কমরেড শাহজাহান তালুকদার, কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর হোসেন, ইসলামী আন্দোলনের অর্থ সম্পাদক বেলাল, নির্বাহী সদস্য মাওলানা জুবায়ের আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট বদরুল আলম,
জেলা জাতীয় পার্টির সাংগঠনিক মো. মনিরুল ইসলাম খান, সদর উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি সোয়েবুর রহমান পলাশ, জেলা জাতীয় ছাত্রসমাজের আহ্বায়ক শরিফ হোসেন পাটোয়ারী সহ বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক ও সাংবাদিক ব্যক্তিবর্গ।

বক্তারা তাদের বক্তব্যে রাষ্ট্রের উন্নয়নে শান্তিপূর্ন সমাধানের পথরেখায় কিভাবে একটি অবাধ, সুষ্ঠু ও অংশ গ্রহণ মূলক নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ন পথ তৈরি করা যায়, নির্বাচন প্রক্রিয়া, আস্হা ও অংশ গ্রহণ, গণমাধ্যম, নাগরিক অধিকার বিষয় গুলো নিয়ে সকল রাজনৈতিক দলের প্রতিনিধিগন মুক্ত আলোচনায় রাজনৈতিক বানিজ্য বন্ধ করে সরকার এবং প্রশাসন কর্তৃক একটি গ্রহনযোগ্য ও নিরপেক্ষ নির্বাচনের প্রস্তাব তুলে ধরেন।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ৩১ জুলাই ২০২৩

Share