Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / নারায়ণপুর পৌরসভার প্রশাসক নির্বাহী কর্মকর্তা রেনু দাস
পৌরসভার

নারায়ণপুর পৌরসভার প্রশাসক নির্বাহী কর্মকর্তা রেনু দাস

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর পৌরসভার প্রশাসক হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেনু দাসকে নিয়োগ দেয়া হয়েছে। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মাহবুবুর রহমান ভূঁইয়ার স্বাক্ষরে গত ১৬ নভেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে নারায়ণপুর পৌরসভার প্রশাসক নিয়োগ দেয়া হয়। মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেনু দাস বিষয়টি নিশ্চিত করেছেন।

সরকার মন্ত্রণালয়ের দেয়া প্রজ্ঞাপনের মাধ্যমে জানা যায়, স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারা ৪২ এর সংশোধনক্রমে স্থানীয় সরকার পৌরসভা সংশোধন আইন ২০২২ এর ধারা ৯ অনুযায়ী নারায়ণপুর পৌরসভা পরিচালনা ও উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য সরকার মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেনু দাস কে প্রশাসক হিসেবে নিয়োগ দেন।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর সংশ্লিষ্ট বিধি-বিধান অনুযায়ী নিয়োগকৃত প্রশাসক নারায়ণপুর পৌরসভার সার্বিক দায়িত্ব ও কর্মকান্ড পালন করতে পারবেন।
এছাড়া স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারা ১২৯ এর আলোকে মেয়াদ উত্তীর্ণের তারিখ হইতে নতুন প্রশাসক নিয়োগের পূর্ব পর্যন্ত পূর্ববর্তী প্রশাসকের সম্পাদিত কার্যক্রম ভুতাপেক্ষভাবে অনুমোদন করা হয়।

উল্লেখ্য, নারায়নপুর ইউনিয়ন পরিষদটি ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর বর্তমান চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদারসহ ৬ জন চেয়ারম্যান দায়িত্ব পালন করেছেন। বর্তমান চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদার বিগত ২০০৩ সাল থেকে অদ্যবদী পর্যন্ত দায়িত্বে রয়েছেন। তিনি দায়িত্বে থাকাকালীন সময় অর্থাৎ ২০১০ সালের ১৫ জুলাই নারায়নপুর ইউনিয়নটিকে পৌরসভা ঘোষনা করা হয়। তৎকালীন স্বরাষ্ট্র মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য (চাঁদপুর -১ আসনের সাথে সম্পৃক্ত মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ইউনিয়ন) ড. মহিউদ্দিন খান আলমগীর এ পৌরসভা ঘোষনা করার পর নারায়ণপুর বাজারে নারায়ণপুর পৌরসভার নামকরণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এর পরপরই স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে নারায়ণপুর পৌরসভার প্রশাসক নিয়োগে প্রজ্ঞাপন জারি করেন এবং তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলামকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। এর কয়েকদিন পর নারায়ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদার স্থানীয় এলাকাবাসীর গণ স্বাক্ষর নিয়ে নারায়ণপুর পৌরসভা বাতিল চেয়ে উচ্চ আদালতে রীট করা হয়। পরে উচ্চ আদালত নারায়নপুর পৌরসভা স্থগিত করেন। এদিকে রীট আবেদনের বিপক্ষে উচ্চ আদালতে আপিল করে সরকার। আপিল বিভাগ পৌরসভার পক্ষে রায় দেন। পরে গত ১৬ নভেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয় নারায়ণপুর পৌরসভার প্রশাসক নিয়োগের একটি প্রজ্ঞাপন জারি করেন।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ২০ নভেম্বর ২০২৩