Home / চাঁদপুর / নবান্ন উৎসবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা
নবান্ন উৎসবে, নবান্ন

নবান্ন উৎসবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা

নবান্ন উৎসব ১৪২৭ বঙ্গাব্দ উপলক্ষে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ৩০ নভেম্বর সোমবার সন্ধ্যায় এই নবান্ন উৎসবের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।

এমম তিনি বলেন, বাংলাদেশে যখনই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ভালো কিছু করার পদক্ষেপ নেওয়া হয়েছে। ঠিক তখনই একটা অপশক্তি দানা বেঁধে তার ক্ষতি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারণ তারা জানেন যে বঙ্গবন্ধু শুধু একজন ব্যক্তি নন তিনি একজন সংগঠক। বাংলাদেশে যতদিন বঙ্গবন্ধুর আদর্শবান রাজনীতি টিকে থাকবে ঠিক ততদিন বাংলার ঐতিহ্য গুলোও টিকে থাকবে। বঙ্গবন্ধুর আদর্শিক রাজনীতির মতো, বাংলার সংস্কৃতির ঐতিহ্য, ইতিহাসকে বুকে ধারণ করে সেসব অপশক্তিদের প্রতিহত করতে হবে। কারন, আমাদের বাংলার সংস্কৃতির ঐতিজ্য ইতিহাস অপশক্তির চেয়েও হাজার গুণ বেশি শক্তিশালী। এজন্য আমরা, সংস্কৃতির কর্মকাণ্ডের মধ্য দিয়ে এসব অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলবো।

তিনি আরো বলেন, আমার পৌরসভায় আমি দায়িত্বে থাকাকালীন সময়ে চাঁদপুরে সংস্কৃতি বান্ধব হয়ে কাজ করব সব সময়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি দাউদ ইব্রাহিম, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, সপ্তসুর সংগীত একাডেমির অধ্যক্ষ কণ্ঠশিল্পী রূপালী চম্পক, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদ, বিশিষ্ট ছড়াকার পীযূষ কান্তি বড়ুয়া, সাংস্কৃতিক চর্চাকেন্দ্রের সদস্য সচিব অ্যাড. বদিউজ্জামান কিরণ প্রমুখ।

স্বরলিপি নাট্যদলের সভাপতি এম আর ইসলাম বাবুর পরিচালনায় ও চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদের সভাপতাত্বে এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ইয়াহিয়া কিরণ, অন্যন্যা নাট্য গোষ্ঠীর সভাপতি শহীদ পাটোয়ারী,

বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, সপ্তসুর নৃত্য শিক্ষালয়ের অধ্যক্ষ অনিমা সেন চৌধুরী সহ বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক কর্মীরা।

নবান্ন উৎসবে আগত অতিথিবৃন্দ ও দর্শকদের নানা রকমের পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়।

আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবেশন করেন চাঁদপুর শিল্পকলা একাডেমির নৃত্য ও সংগীত দলের শিল্পীবৃন্দ।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,৩০ নভেম্বর ২০২০