Home / জাতীয় / নদীভাঙন রোধে চাঁদপুরসহ ১০ জেলায় বাঁধ নির্মাণ কাজ অব্যাহত
নদীভাঙন রোধে চাঁদপুরসহ

নদীভাঙন রোধে চাঁদপুরসহ ১০ জেলায় বাঁধ নির্মাণ কাজ অব্যাহত

আসন্ন বর্ষার প্রস্তুতিতে সারাদেশে নদীভাঙনে ঝুঁকিপূর্ণ অন্তত ১০টি জেলায় বাঁধ নির্মাণ কাজ অব্যাহত রেখেছে পানিসম্পদ মন্ত্রণালয়।

দেশের নড়িয়া, চাঁদপুর, টাঙ্গাইল, রাজবাড়ী, মাদারীপুর, লক্ষ্মীপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নড়াইল এবং সিরাজগঞ্জের চিহ্নিত এলাকায় বাঁধ নির্মাণ ও বাঁধ রক্ষার কাজ চলমান আছে।

১১ মে সোমবার পানিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম জানান, বর্ষা সমাগত হওয়ায় আগেই আমরা ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে তীর রক্ষার কাজ শুরু করেছি। এবার কোনো প্রাকৃতিক দুর্যোগ যাতে দেশের বা মানুষের কোনো ক্ষতি না করতে পারে, সে লক্ষ্যে বিদ্যমান করোনা সংকটেও স্বাস্থ্যবিধি মেনে কাজ অব্যাহত রাখতে নির্দেশনা দিয়েছি।

তিনি বলেন, মন্ত্রণালয় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব কাজের সমন্বয় করছে। এছাড়া পাউবো মহাপরিচালকসহ একাধিক কর্মকর্তা বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকার কাজ স্বশরীরে গিয়ে তদারকি করছেন। গত ২৯ এপ্রিল আমি নিজেও পদ্মার তীর রক্ষার কাজের অগ্রগতি পরিদর্শন করেছি।

হাওরাঞ্চলের প্রস্তুতির কথা উল্লেখ করে উপমন্ত্রী শামীম বলেন, হাওর এলাকায় পানিসম্পদ মন্ত্রণালয়ের আগাম প্রস্তুতির জন্য এবার ফসল রক্ষা হয়েছে। এছাড়া অতীতের মতো বন্যা বা নদীভাঙনে মানুষের জান-মালের যাতে কোনো ক্ষতি না হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও নেতৃত্বে পানিসম্পদ মন্ত্রণালয় সেদিকে কাজ করে যাচ্ছে।

ঢাকা ব্যুরো চীফ,১২ মে ২০২০