Home / চাঁদপুর / ‘নতুন প্রজন্মকে দক্ষ ও সুনাগরিক করে তুলতে হবে’
Osman ghoni patwary

‘নতুন প্রজন্মকে দক্ষ ও সুনাগরিক করে তুলতে হবে’

নবনির্বাচিত চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান, নতনু প্রজন্মকে দক্ষ ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে, ‘বর্তমান সরকার দেশকে ক্ষুধা, দারিদ্র, সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত করার পাশাপাশি ভবিষ্যত প্রজন্মতে শিক্ষিত নাগরিক হিসেবে গড়ে তুলতে ব্যপক কর্মসূচি হাতে নিয়েছে।’

রোববার (১ জানুয়ারি) সকালে চাঁদপুর জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় শহরের আহমাদিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান মাদ্রাসার বর্তমান দাতা সদস্য আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী তার বক্তব্যে বলেন, সরকার নতুন প্রজন্মকে দক্ষ ও সুনাগরিক করে তুলতে শিক্ষা ব্যবস্থাকে বিশেষ গুরুত্বের সাথে দেখছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়রিকে বই উৎসব বলে ঘোষণা করেছেন। আজকে বছরের প্রথম দিনেই দেশের প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিনামূল্যে পাঠ্যবই পেয়ে যাচ্ছে। যা একটা সময় আমরা কল্পনাও করা যেতো না।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজকে যারা নতুন বই হাতে পেয়েছ তারা সবাই বইয়ের প্রতি পূর্ণ ভালোবাসা রাখবে। বই থেকে জ্ঞানার্জন করে তা তোদের ভবিষ্যৎ জীবন গঠনে কাজে লাগাবে। কারণ তোমারে হাতে আমাদের আগামি বাংলাদেশ। তোমরা সু-নাগরিক হলে বঙ্গবন্ধু স্বপ্ন পূরণ হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেই হবে না, এই পাঠ্যবই থেকে শিক্ষার্থীদের জ্ঞানের নির্যাস বের করে দিবেন। যাতে করে প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পাঠ্যবই থেকেই তাদের চাহিদা মেটাতে পারে। নতুন বই হাতে পাওয়া শিক্ষার্থীরা ঠিক মতো পড়ালেখা করছে কিনা তার খোঁজ রাখার জন্যও তিনি শিক্ষদের প্রতি অনুরোধ রাখেন।

তিনি আরো বলেন, আমাদের সন্তানদেরকে স্বাধীনতার সঠিক ইতিহাস শিক্ষা দিতে হবে। আমাদের এই শিশুদেরকে জাতীয় সংগীত, জাতীয় পতাকা ও স্বাধীনতা সম্পর্কে আপনারা যারা শিক্ষক আছেন তারাই তাদেরকে জ্ঞান দান করবেন। তবে এই শিশুরা দেশ ও স্বাধীনতা সম্পর্কে জানতে পারবে।

মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাও. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও আরবি প্রভাষক মাও. মো. জহিরুল ইসলামের পরিচালনায় উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মিজানুর রহমান কালু, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য আব্দুল জলিল শেখ, অভিভাবক সদস্য আবুল বাশার, মাদ্রাসার উপাধ্যক্ষ মো. আউসুফ আহমেদ, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন পাটওয়ারী, আরবি প্রভাষক মা. আব্দুল হামিদসহ মাদ্রসার সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিন প্রতিষ্ঠানটির প্রায় ৭শ’ শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যবই বিতরণ করা হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সম ৮: ০০ পিএম, ১ ডিসেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply