Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে আমনের বাম্পার ফলন : নতুন ধানের মৌ মৌ গন্ধ
magna-dan

মতলবে আমনের বাম্পার ফলন : নতুন ধানের মৌ মৌ গন্ধ

চাঁদপুরের মতলব উত্তরে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে রোপা-আমন ধান কাটার উৎসবে মেতে উঠেছে কৃষকরা। নতুন ফসল ঘরে ওঠায় কৃষকের মুখে আনন্দের হাসি ফুটেছে। চলতি বছর রোপা-আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

১৪২৩ বঙ্গাব্দের অগ্রহায়ণ মাসে মৃদু শীতের শুরুতেই আমন মৌসুমে ধানের গাছে গাছে শিশির ভেজা বাতাসে সুবাস ছড়াচ্ছে চারিদিকে। মাঠের চারিদিকে সোনালি ফসলের সমারোহ। গত বছরের চেয়ে এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে নতুন ধান কাটা-মাড়াইয়ের উৎসব চলছে।

সর্বত্রই নতুন ধানের মৌ মৌ গন্ধ। ধানের ফলন ও মূল্য ভালো পাওয়ায় কৃষকরা খুবই খুশি। কৃষাণীরা মাড়াই শেষে বাতাসে ধান উড়িয়ে ও রোদে শুকিয়ে গোলায় ধান তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন। যেন তাদের দম ফেলানোর ফুসরত নেই। কৃষকের ঘরে নতুন ধান উঠায় শুরুর সাথে সাথে নবান্নের উৎসবও শুরু ।

মতলব উত্তরের কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ বছর উপজেলার সেচ প্রকল্পে প্রায় ৭ হাজার ৮শ’হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রা যা ছিলো তা’ অর্জিতও হয়েছে। ধান কাটা শুরুর হয়েছে এ পর্যন্ত প্রায় ৩৫% আমন ধান কাটা হয়েছে। এ বছর সময় মতো বৃষ্টি হওয়ায় আমনের ফলন ভালো হয়েছে।

হেক্টর প্রতি ফলন লক্ষ্যমাত্রা উচ্চ ফলনশীল জাতের ক্ষেত্রে সাড়ে ৫ মেট্রিক টন চাল। উচ্চ ফলনশীল জাতের ধান- ব্রি ধান-৪৯ (সর্বোচ্চ আবাদ), ব্রি ধান-৫১, ব্রি ধান-৫২,ব্রি ধান-৪৬, বিনা ধান-৭, বিআর-২২, বিআর-২৩,সহ অন্যান্য জাতের ধানের চাষ হয়েছে।

এ বছর রোগবালাই ও প্রাকৃতিক কোনো দুর্যোগ না হওয়ার কারণে এবং সময় মতো বৃষ্টি হওয়ায় আমন ফলন ভালো হয়েছে। অনুকূল আবহাওয়া আর স্থানীয় কৃষি বিভাগের আগাম সুষ্ঠু তদারকির কারণে এবার রোপা-আমনে বাম্পার ফলনের আশা করছেন মতলবের মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের কৃষক ও কৃষাণীরা। পাশাপাশি ধানের বাজারমূল্য সন্তোষজনক হওয়ায় কৃষকের চোখে-মুখে লেগেছে আনন্দের ছাপ।

উপজেলার স্থানীয় আড়তদার আ. মান্নান বেপারী চাঁদপুর টাইমসকে জানান, মোটা ধানের বাজারমূল্য শুরু থেকেই সন্তোষজনক। উপরন্তু সময় গড়িয়ে গত কয়েকদিনে ধানের বাজার মূল্য উর্ধ্বগতির দিকে। ধানের বাজার মূল্য মণ প্রতি ৭৫০ থেকে ৮৫০ টাকা পর্যন্ত। যা গত বছরের চেয়ে মণ প্রতি মূল্য প্রায় ১শ’ টাকা বেশি। হাট-বাজারে এখন ধান বেচা-কেনা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আব্দুল কাইয়ুম মজুমদার চাঁদপুর টাইমসকে জানান, ‘আবহাওয়া ভালো থাকায় সময় মতে ও কৃষি বিভাগের সার্বিক নজরদারি ও পরামর্শের কারণে রোগ ও পোকা-মাকড়ের আক্রমণ অত্যন্ত কম ছিল বিধায় এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। সেচ প্রকল্পে সবেমাত্র ধান কাটা শুরু হয়েছে। সামনের দিনগুলোতে আর কোনো দুর্যোগ না হওয়ায় এবার কৃষকগণ লাভবান হবে আশা করছি।’

মতলব করেসপন্ডেন্ট ।। আপডটে, বাংলাদশে সময় ১০:১০ পিএম, ২৯ নভেম্বর ২০১৬, মঙ্গলাবার
এইউ

Leave a Reply