Home / জাতীয় / নতুন টাকার নোট বিনিময় শুরু হচ্ছে
taka
প্রতীকী ছবি

নতুন টাকার নোট বিনিময় শুরু হচ্ছে

বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে জনসাধারণ ও গ্রাহকদের মধ্যে নতুন টাকার নোট বিনিময় শুরু হবে ১ আগস্ট (বৃহস্পতিবার)। সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ছাড়া এ নোট বিতরণ চলবে ৮ আগস্ট পর্যন্ত (বৃহস্পতিবার)।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে) সাঈদা খানম জানান, প্রতিবছর ঈদের আগে গ্রাহকদের মধ্যে নতুন নোট বিতরণ করা হয়।

তিনি জানান, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে।

এছাড়া, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বিভিন্ন শাখা থেকেও একই সময় ধরে ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট নিতে পারবেন না। তবে নোট উত্তোলনের সময় কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে মূল্যমান নির্বিশেষে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা নিতে পারবেন।

যেসব ব্যাংক ও শাখা থেকে নতুন নোট পাওয়া যাবে: ঢাকার এনসিসি ব্যাংক লি. (যাত্রাবাড়ী শাখা), জনতা ব্যাংক লি. (আব্দুল গণি রোড কর্পোরেট শাখা), অগ্রণী ব্যাংক লি (জাতীয় প্রেসক্লাব কর্পোরেট শাখা), এনআরবি গ্লোবাল ব্যাংক লি. (মিরপুর শাখা), সাউথইস্ট ব্যাংক লি. (কারওয়ান বাজার শাখা), সোশ্যাল ইসলামী ব্যাংক লি. (বসুন্ধরা সিটি-পান্থপথ শাখা), উত্তরা ব্যাংক লি. (চকবাজার শাখা), সোনালী ব্যাংক লি. (রমনা কর্পোরেট শাখা), ঢাকা ব্যাংক লি. (উত্তরা শাখা),

আইএফআইসি ব্যাংক লি. (গুলশান), ন্যাশনাল ব্যাংক লি. (মহাখালী শাখা), ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি. (মোহাম্মদপুর শাখা), জনতা ব্যাংক লি. (রাজারবাগ শাখা), পূবালী ব্যাংক লি. (সদরঘাট শাখা), সাউথইস্ট ব্যাংক লি. (কাকরাইল শাখা), ওয়ান ব্যাংক লি. (বাসাবো শাখা), ব্র্যাক ব্যাংক লি. (শ্যামলী শাখা), ডাচ্-বাংলা ব্যাংক লি. (এসএমই অ্যান্ড অ্যাগ্রিকালচার শাখা- দক্ষিণখান), দি প্রিমিয়ার ব্যাংক লি. (বনানী শাখা),

ব্যাংক এশিয়া লি. (ধানমন্ডি শাখা), দি সিটি ব্যাংক লি. (বেগম রোকেয়া সরণি শাখা), আল-আরাফাহ ইসলামী ব্যাংক লি. (নন্দীপাড়া শাখা), প্রাইম ব্যাংক লি. (এ্যালিফেন্ট রোড শাখা), নারায়ণগঞ্জের মার্কেন্টাইল ব্যাংক লি. (নারায়ণগঞ্জ শাখা) এবং এক্সিম ব্যাংক লি. (শিমরাইল শাখা), গাজীপুরের ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. (গাজীপুর চৌরাস্তা শাখা) এবং ইউসিবিএল (গাজীপুর চৌরাস্তা শাখা), সাভারের উত্তরা ব্যাংক লি. (সাভার শাখা) ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লি. (সাভার শাখা) এবং কেরানীগঞ্জের ট্রাস্ট ব্যাংক লি. (কেরানীগঞ্জ শাখা)।

বার্তা কক্ষ, ৩০ জুলাই ২০১৯