Home / শিক্ষাঙ্গন / নতুন কারিকুলামে মাউশির ৬ দফা নির্দেশেনা
মাউশি-

নতুন কারিকুলামে মাউশির ৬ দফা নির্দেশেনা

নতুন কারিকুলামে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট হবে না। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে,ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে মূল্যায়ন নির্দেশিকা ২৯ অক্টোবর সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

এর আগে মাউশি সামষ্টিক মূল্যায়ন নিয়ে ৬ দফা নির্দেশেনা দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে,২৯ অক্টোবরের নির্দেশনা মোতাবেক সব বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে। বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট কার্ডের ফরমেট এবং পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

আরও বলা হয়, পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের উপস্থিতির হার এবং নির্ধারিত সংখ্যক বিষয়ে পারদর্শিতার সমন্বিত ফলাফল বিবেচনা করা হবে। রিপোর্ট কার্ডে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য শিক্ষার্থীদের পারদর্শিতার বিস্তারিত বিবরণ উল্লেখ থাকবে।

বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর পর ২ নভেম্বরের মধ্যে অভিভাবক সমাবেশ করে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে অবহিত করে সমাবেশের তথ্য ও ছবি থানা-উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী দেশের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টির মূল্যায়ন শুরু আগামি ৫ নভেম্বর, শেষ হবে ২৮ নভেম্বর। গত জানুয়ারি থেকে প্রথম,ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে।

২২ অক্টোবর ২০২৩
এজি