দ্বীন শিক্ষায় আলো ছড়াচ্ছে কচুয়ার তফিরা ছালেহিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিমখানা

চাঁদপুরের কচুয়া উপজেলার তফিরা ছালেহিয়া হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা ইসলামি শিক্ষা প্রচারে সাফল্যের পথ দেখাচ্ছে। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত অত্যন্ত সুনিবিড় পরিবেশের দৃষ্টিনন্দন এ দ্বীন শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে দুই শতাধিক শিক্ষার্থী রয়েছে। তত্বাবধানে রয়েছে ১০জন সুদক্ষ শিক্ষক। সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানটিতে আবাসিকে নাজেরা,নূরানী ও হিফজ বিভাগে শিক্ষা ব্যবস্থা রয়েছে। এছাড়াও রয়েছে আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের জন্য সু-ব্যবস্থা । মাদ্রাসায় প্রতিষ্ঠাকালীন পিন্সিপালের দায়িত্ব পালন করে আসছেন আলহাজ¦ হাফেজ কুতুবুদ্দিন।

মাদ্রাসার শিক্ষকরা জানান, অত্যান্ত সুন্দর মনোরম পরিবেশে ছাত্রদের বিভিন্ন বিভাগের শিক্ষা প্রদান করা হচ্ছে। এ মাদ্রাসায় সুদক্ষ শিক্ষক দ্বারা পরিচালিত হয়ে আসছে। তাছাড়া ছাত্রদের হাফেজ তৈরিতে সর্বত্র চেষ্টা করে যাচ্ছেন বলেও জানান তারা।

মাদ্রাসাটির নায়েবে মুহতামিম হাফেজ তামিম আশরাফ বিন কুতুবুদ্দিন জানান, এ হাফেজিয়া মাদরাসা ও এতিমখানা থেকে প্রায় লক্ষাধিক ছাত্র হাফেজ হয়েছে। প্রতি বছরের এ মাদরাসা থেকে ছাত্ররা হাফেজ হয়ে বের হয়েছেন এবং তন্মধ্যে অনেকে হাফেজ শিক্ষার্থী বিশ^সেরা তালিকাতে রয়েছেন। তিনি আরো বলেন, এ মাদ্রাসায় নাজেরা,নূরানী ও হিফজ বিভাগের শিক্ষা ব্যবস্থা চালু করা হয়। মাদ্রাসাটির সুদক্ষ শিক্ষক মন্ডলীর পরিচালনায় অত্যন্ত সুনামের সাথে এগিয়ে যাচ্ছে। মাদ্রাসাটি দ্বীন শিক্ষার সম্প্রচারে এবং দেশের অন্যতম ইসলামী জ্ঞান চর্চা হিসাবে সুপ্রতিষ্ঠিত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৭ এপ্রিল ২০২৪

Share