Home / জাতীয় / দেশে ৯১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ১৭০ আশ্রয় কেন্দ্র
আশ্রয় কেন্দ্র

দেশে ৯১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ১৭০ আশ্রয় কেন্দ্র

দেশে দুর্যোগ মোকাবেলায় ১৭০টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করছে সরকার। এর মধ্যে ভোলা জেলায় ৯৭টি এবং চট্টগ্রামে ৭৩টি আশ্রয় কেন্দ্রনির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ৯১৯ কোটি টাকা। স্থানীয় সরকার বিভাগের এমন পৃথক দুটি প্রস্তাব আজ সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তোলা হতে পারে। স্থানীয় সরকার বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, এলজিইডি কর্তৃক গৃহীত ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নং-এনডাব্লিউ-১১ এর আওতায় ভোলা জেলায় ৯৭টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় আশ্রয় কেন্দ্রর পাশে সংযোগ সড়কও নির্মাণ করা হবে।

৯৭টি কেন্দ্রের মধ্যে ভোলা সদরে ১৭টি, বোরহানউদ্দিনে ১০টি, চরফ্যাশনে ২৩টি, দৌলতখানে ৯টি, লালমোহনে ২২টি, মনপুরায় ছয়টি এবং তজুমদ্দিনে ১০টি নির্মাণ হবে। এ জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে তিনটি দরপত্র জমা পড়ে।

তার মধ্যে ইন্ডিপেনডেন্ট প্রকিউরমেন্ট প্যানেল (আইপিপি) কর্তৃক মূল্যায়িত ও সুপারিশকৃত সর্বনিম্ন দরদাতা হয়েছে ‘তমা কন্সট্রাকশন অ্যান্ড কো. লি.’। প্রতিষ্ঠানটির কাছ থেকে সিভিল ওয়ার্কস ৩৯৪ কোটি ৬৮ লাখ ৮৩ হাজার ৬৫১ টাকা এবং ভ্যাট/আইটি/প্রভিশনসহ ১৩৫ কোটি ১১ লাখ ৮৫ হাজার ৭১০ টাকার প্রস্তাব পাওয়া গেছে। অর্থাৎ সব মিলিয়ে এতে ব্যয় হবে ৫২৯ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ৩৬২ টাকা।

স্থানীয় সরকার বিভাগের একই প্রকল্পের প্যাকেজ নং-এনডাব্লিউ-১০-এর আওতায় চট্টগ্রাম জেলায় ৭৩টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। ৭৩টির মধ্যে আনোয়ারায় আটটি, বাঁশখালীতে ৯টি, বোয়ালখালীতে পাঁচটি, চন্দনাইশে দুটি, ফটিকছড়িতে দুটি, হাটহাজারীতে চারটি, লোহাগাড়ায় একটি, মিরসরাইয়ে আটটি, পটিয়াতে ছয়টি, রাঙ্গুনিয়ায় দুটি, রাউজানে একটি, সন্দ্বীপে ১৫টি, সাতকানিয়ায় চারটি এবং সীতাকুণ্ডে ছয়টি শেল্টার নির্মাণ হবে।

এ প্রকল্পেও আশ্রয় কেন্দ্র সংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ করা হবে। প্রকল্পের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে তিনটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে ইন্ডিপেনডেন্ট প্রকিউরমেন্ট প্যানেল (আইপিপি) কর্তৃক মূল্যায়িত ও সুপারিশকৃত সর্বনিম্ন দরদাতা হিসেবে ‘ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেড’ মনোনীত হয়েছে।

প্রতিষ্ঠানটির কাছ থেকে সিভিল ওয়ার্কস ২৯১ কোটি ৪৬ লাখ ৯৫ হাজার ৮৫৫ টাকা এবং ভ্যাট/আইটি/প্রভিশনসহ ৯৮ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার ৫৩৪ টাকার প্রস্তাব পাওয়া গেছে। সব মিলিয়ে এ প্রকল্পে ব্যয় হবে ৩৮৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৩৮৯ টাকা।

এ দুই প্রস্তাব বাস্তবায়নে মোট ৯১৯ কোটি ৬৩ লাখ এক হাজার ৭৫১ টাকা ব্যয় হবে। আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে প্রস্তাব দুটি অনুমোদনের জন্য তোলা হতে পারে।

ঢাকা ব্যুরো চীফ, ১৬ জানুয়ারি ২০২০