Home / স্বাস্থ্য / দেশে ৮৬ লাখেরও বেশি টিকা দেয়া সম্পন্ন : চাঁদপুরে ৩০.৮৮৫
Tika 2
ফাইল ছবি

দেশে ৮৬ লাখেরও বেশি টিকা দেয়া সম্পন্ন : চাঁদপুরে ৩০.৮৮৫

দেশে করোনাভাইরাসের টিকাদান শুরুর পর থেকে বৃহস্পতিবার ২৯ এপ্রিল পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৬১৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ২৮ লাখ পাঁচ হাজার ৬৯৪ জন। দু’ ডোজ মিলিয়ে মোট ৮৬ লাখ ২৫ হাজার ৩৫০ ডোজ টিকা দেয়া শেষ হয়েছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর টিকাদান বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। গত সোমবার ২৬ এপ্রিল থেকে টিকার প্রথম ডোজ দেয়া বন্ধ রয়েছে।

অধিদফতর জানায়,প্রথম ডোজ টিকা নেয়া ৫৮ লাখ ১৯ হাজার ৬১৬ জনের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৭৬৭ জন, আর নারী ২২ লাখ ১০ হাজার ৮৮৯ জন।

টিকার দ্বিতীয় ডোজ নেওয়া ২৮ লাখ পাঁচ হাজার ৬৯৪ জনের মধ্যে পুরুষ ১৮ লাখ ২১ হাজার ২৪ জন,আর নারী ৯ লাখ ৮৪ হাজার ৬৭০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়,বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত সারা দেশে টিকার জন্য নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৩৫৬ জন।

প্রসঙ্গত,দেশে গত ৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এ কার্যক্রম চলে। দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচি শুরু হয় গত ৮ এপ্রিল থেকে।

প্রেক্ষাপট চাঁদপুর : ২য় ডোজ গ্রহণ ৩৩,৮৮৫ জন

চাঁদপুরে ৮ এপ্রিল থেকে করোনা ভাইরাস প্রতিরোধ টিকা কার্যক্রম শুরু হয়েছে। ২৯ এপ্রিল পর্যন্ত চাঁদপুরে দ্বিতীয় ডোজ নিলেন ৩৩,৮৮৫ জন। শুরু থেকে ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজ গ্রহণ করেন ৬০,৩৪৩ জন । যার কার্যক্রম সরকারি নির্দেশে খন সাময়িকভাবে বন্ধ রয়েছে ।

বৃহস্পতিবার ২৯ এপ্রিল বিকেল ৩ টা পর্যন্ত ২য় ডোজ নেন ৭৭৯ জন। এ পর্যন্ত ৬০,৩৪৩ জন প্রথম ডোজ গ্রহণকারীর মধ্যে এখনও ২য় ডোজ টিকা ৪৪,১৯৯ নেন নি।

tika

চাঁদপুরে ৭ ফেব্রুয়ারি থেকে ২৯ এপ্রিল পর্যন্ত গত ২৪ ঘন্টায় টিকা রেজিস্ট্রেশন হয়েছে ৭৭.০৪৪ জন। প্রথম টিকা গ্রহণের দিন থেকে ৬০ দিনের মাথায় দ্বিতীয় টিকার ডোজ গ্রহণ করতে পারবে বলে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা রয়েছে ।

চাঁদপুর সিভিল সার্জন কার্যলয়ের নিযন্ত্রণ কক্ষ ২৯ এপ্রিল পর্যন্ত প্রাপ্ত এ তথ্য জানা গেছে । আজ ৩০ এপ্রিল শুক্রবার বন্ধ।

রেজিস্ট্রেশনকৃত ২য ডোজ প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। যারা রেজিস্ট্রেশন করে এখনও টিকা নেননি তাদেরকে দ্রুত টিকা গ্রহণের জন্য অনুরোধ জানানো হযেছে ।

চাঁদপুর সিভিল সার্জন ডা.সাখাওয়াত উল্লাহ জানান,রমজানেও করোনা ভাইরাস প্রতিরোধমূলক টিকা দেয়া যাবে ।

আবদুল গনি,৩০ এপ্রিল ২০২o