Home / চাঁদপুর / চাঁদপুরে আনসার বাহিনীতে নির্বাচনী ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স সম্পন্ন
IMG_20180416_151100

চাঁদপুরে আনসার বাহিনীতে নির্বাচনী ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

চাঁদপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত নির্বাচনী ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স এর ষষ্ঠ ধাপের কার্যক্রম সোমবার (১৬ এপ্রিল) বিকেলে শেষ হয়েছে।

৩দিন ব্যাপি ষষ্ঠ ধাপের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ ও উপহার প্রধান করা হয়। সমাপনিতে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ দেন এবং প্রশিক্ষণার্থীদের হাতে সনদ বিতরণ ও উপহার তুলে দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়শা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়শা আক্তার বলেন, ‘ বর্তমানে বাংলাদেশে নারী জাগরণের উজ্জ¦ল সময় পার করছে। নারীরা পুরুষের চেয়ে কোনো অবস্থাতেই পিছিয়ে নেই। এদেশে নারীরা এখন সর্বক্ষেত্রে তাদের যোগ্যতা ও মেধা দিয়ে তাদের অবস্থান তৈরি করে নিচ্ছে। দেশের মাননীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের বিভিন্ন উচ্চ পদে নারীরা দায়িত্ব পালন করছেন।’

তিনি আরো বলেন,‘পুরুষের পাশাপশি নারীরাও দেশের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীতে দায়িত্ব পালন করছে। বাংলাদেশ আনসার বাহীনিতেও নারীরা কাজ করছে। বিশেষ করে নির্বাচন ও দূর্যোগকালীন সময়ে তারা বিশেষ ভূমিকা পালন করছে। আমি মনে করি আনসার ভিডিপি হলো বাংলাদেশে নারী ক্ষমতায়নের একটি মডেল। কারণ এখানে প্রচুর নারী কাজ করার সুযোগ পাচ্ছে।’

জেলা আনসার ও ভিডিপি কমান্ডার এএসএম আজিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ও প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ।

উপস্থিত ছিলেন আনসার ভিডিপির প্রশিক্ষণ কর্মকর্তা মো.এনায়েত হোসেন,নুরুল ইসলাম,রোকেয়া বেগম লিখন, হাজেরা আক্তার ও সাংবাদিক আশিক বিন রহিম প্রমুখ। এর আগে বেলা সাড়ে ১১ টায় রোটারিয়ান পিপি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরীর নেতৃত্বে রেটারী’র একটি প্রতিনিধি দল প্রশিক্ষণার্থী নারীদের সাথে মতবিনিময় করেন।

সভাপতির বক্তব্যে জেলা আনসার ও ভিডিপি কমান্ডার এএসএম আজিম উদ্দিন বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি উন্নত এবং সুখী-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন নিয়ে আমাদের স্বাধীন মানচিত্র এনে দিয়েছেন। আজকে জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দরিদ্র মুক্ত দেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন।’

তিনি আরো বলেন, ‘ আনসার ভিডিপি এদেশের মুক্তি এবং শান্তির সংগ্রামের সাথে নিবেদিত। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করতে আনসার-ভিডিপি অগ্রণী ভূমিকা রাখছে। আমাদের মহান স্বাধীনতা সংগ্রামের সময়ে আনসার বাহিনী মুক্তি বাহিনীর পাশে ছিলো। এখনো পর্যন্ত আনসার ভিডিপি দেশের শান্তি রক্ষায় কাজ করে যাচ্ছে।’

জেলা আনসার ভিডিপি কার্যালয় সূত্র থেকে জানা যায়,২৭ মার্চ থেকে পুরুষ এবং নারীদের আলাদাভাবে ৩ দিন করে ৫ ও ২ ধাপে নির্বাচনি ব্যবস্থাপনা এবং দূর্যোগ প্রতিরোধ শীর্ষক এ প্রশিক্ষণ শুরু হয়। ৭টি ধাপে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে ৮ উপজেলার ৮ প্লাটুন থেকে ৮শ’২০জন পুরুষ এবং ২শ’৫৬জন নারী অংশ নেয়। চলমান এ প্রশিক্ষণ আগামী ১৯ এপ্রিল শেষ হবে বলে জানা যায়।

প্রশিক্ষক হিসেবে ছিলেন জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান,পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, জেলা ত্রাণ কর্মকর্তা কেবিএম জাকির হোসেন, জেলা নির্বাচন কর্মকর্তা নুরুল আলম, প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ এবং আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের সকল শাখার কর্মকর্তাগণ।

আগামী মে মাসের প্রথম সপ্তাহে উপজেলা পর্যায়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ৯:১০ পিএম, ১৬ এপ্রিল ২০১৮,সোমবার
এজি

Leave a Reply