Home / জাতীয় / দেশের সব স্কুল-কলেজ ৩১ মার্চ ঢাবি ২৮ মার্চ পর্যন্ত বন্ধ
education law

দেশের সব স্কুল-কলেজ ৩১ মার্চ ঢাবি ২৮ মার্চ পর্যন্ত বন্ধ

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বুধবার (১৮ মার্চ) থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছে সরকার। আপাতত ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সোমবার (১৬ মার্চ) মন্ত্রিসভার বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। শিক্ষার্থীদের বাড়িতে রাখতে হবে। এসময়ের মধ্যে কোচিং সেন্টারও বন্ধ রাখতে হবে। কোনোভবে শিক্ষার্থীদের বাড়ির বাইরে রাখা যাবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধের কথা বলা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ২৮ মার্চ পর্যন্ত বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছে। এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলেছিলেন, ১৭ মার্চ সাধারণ ছুটি। ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হবে।

এদিকে বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ১৮ থেকে ২৮ মার্চ পর্যন্ত সাময়িক স্থগিত ঘোষণা করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয় সংলগ্ন লাউঞ্জে তিনি এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা সাময়িক স্থগিত থাকবে।

এই সিদ্ধান্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্ট, প্রক্টর, চীফ মেডিক্যাল অফিসারসহ সংশ্লিষ্টদের নিয়ে অনুষ্ঠিত সভায় নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী প্রমুখ।

সভা শেষে ব্রিফিংকালে ঢাবি উপাচার্য বলেন, আতংক দূর করার জন্য দুটো সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আমাদের সব কার্যক্রম আছে। সাময়িকভাবে দুটি কার্যক্রম স্থগিত করা হলো। একটি হল ক্লাস ও আরেকটি হলো পরীক্ষা কার্যক্রম। আমাদের সহকর্মীরা এটিও বলেছেন, যে ক্লাসগুলো শিক্ষার্থীরা এ সময়ের মধ্যে হারাবে সেটি পুষিয়ে নেওয়ার জন্য বন্ধের মধ্যে বা অন্য সময়ে তারা প্রয়াস নেবেন। এ ধরনের খুবই উদার অসাধারণ দৃষ্টিভঙ্গির প্রকাশ তারা করেছেন।

‘পরীক্ষা কার্যক্রম সম্পর্কে আমাদের পরীক্ষা নিয়ন্ত্রককে অনুরোধ করা হবে, এসময়ের মধ্যে যে পরীক্ষা কার্যক্রমগুলো আছে, কারণ আমাদের লক্ষ্য রাখতে হবে আমাদের শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন কার্যক্রমে সামগ্রিকভাবে নেতিবাচকভাবে প্রভাব পড়ে সেটি যেন না ঘটে, সেটির সর্বোচ্চ সুরক্ষা ও নিরাপত্তা দেওয়া। সেটি বিবেচনায় নিয়ে আমাদের এসব কার্যক্রম।’

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধের কথা বলা হয়েছে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় ২৮ মার্চ পর্যন্ত বন্ধের সিদ্ধান্তে নিল-সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, আমরা অন্যগুলো জানি না। এগুলো চিঠি আসলে তা দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া যাবে। আমরা সিদ্ধান্ত নিছি আমাদের বিশ্ববিদ্যালয়ের। পরে পরিস্থিতিতে যেটি প্রয়োজন হয় বিশ্ববিদ্যালয় ও জাতীয় স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ঠিক সেভাবেই সাড়া দেবে এবং সিদ্ধান্ত গ্রহণ নেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের বিভাগগুলোকে করোনা ভাইরাস নিয়ে গবেষণা কার্যক্রম চালানোর অনুরোধ করা হয়েছে বলে জানান উপাচার্য।

ঢাকা ব্যুরো চীফ, ১৬ মার্চ ২০২০