Home / জাতীয় / দেশে করোনা আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮ : সুস্থ হয়েছেন তিন জন
উচ্চ ঝুঁকিতে
ফাইল ছবি

দেশে করোনা আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮ : সুস্থ হয়েছেন তিন জন

বাংলাদেশে আরও তিন জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়েছেন মোট ৮ জন। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুজন বাড়ি ফিরে গেছেন। সবশেষ আরও তিনজন আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে আইইডিসিআর।

১৬ মার্চ সোমবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মতি সংবাদ সম্মেলন এ তথ্য জানান।

ডা. ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের নমুনা শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ দেশে নতুন করে আরও তিন জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্ত তিন জনের মধ্যে একটি ছেলে শিশু, একটি মেয়ে শিশু এবং অপরজন নারী। এদের মধ্যে একজন আগে অসুস্থ হওয়া পরিবারের সদস্য। নতুন আক্রান্তের দুজন লোকাল (প্রবাসী নন)।

আইইডিসিআর পরিচালক বলেন, ভাইরাসের লোকাল ট্রান্সমিশন হচ্ছে। যে কারণে একটি উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠান, সভা-সমাবেশ ও সমাগম বন্ধের জন্য স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।

এদিকে করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে পরীক্ষার জন্য আর কারও নমুনা সরাসরি সংগ্রহ করবে না স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর। দেশের কোথাও প্রবাসফেরত কারও দেহে করোনা ভাইরাসের নমুনা বা উপসর্গ রয়েছে সন্দেহ থাকলে তাদের আইইডিসিআরের হটলাইন অথবা জেলা সিভিল সার্জন কার্যালয়ে যোগাযোগ করে পরামর্শ নিতে হবে। প্রয়োজন হলে আইইডিসিআরের টিম সংশ্লিষ্ট ব্যক্তির বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করবে।

সোমবার আইইডিসিআরের সম্মেলন কক্ষে করোনা ভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেসব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা.মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় ৩ হাজার ৭৬৯টি কল এসেছে। তারমধ্যে ৩ হাজার ৭২২টি করোনা ভাইরাস সম্পর্কিত। এ সময়ে ১০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে তিনজনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এ নিয়ে দেশে মোট ২৪১ জনের নমুনা পরীক্ষায় সর্বমোট ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়।

বর্তমানে বিভিন্ন হাসপাতালে ১০ জনকে আইসোলেশন ও ৪ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন বলে জানান তিনি।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিন জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় সরকারের আইইডিসিআর। পরে আরও দুজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুজন বাড়ি ফিরে গেছেন। সবশেষ আরও তিনজন আক্রান্ত হওয়ার তথ্য জানা গেল।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

ঢাকা ব্যুরো চীফ, ১৬ মার্চ ২০২০