Home / জাতীয় / দেশের পরিস্থিতি নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা
দেশের পরিস্থিতি নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা

দেশের পরিস্থিতি নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা

সন্ত্রাস দমনে কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

বাংলাদেশ সফররত মার্কিন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে প্রায় ৪ ঘণ্টা বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

রোববার (১০ জুলাই) দুপুর ১২টা থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব ও পরে দুপুর ৩টা থেকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন নিশা দেশাই।

এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব বলে, ওনারা (যুক্তরাষ্ট্র) বিভিন্ন ধরনের সহায়তার জন্য প্রস্তাব করেছেন, সেটা নিয়ে আলোচনা হচ্ছে। আলোচনা শুরু হলো কেবল।

তিনি বলেন, টেকনিক্যাল সহায়তা করার জন্য কিভাবে ট্রেনিং করানো যায়, কিভাবে বিভিন্ন পন্থা বের করা যায়, সেসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, যে কোনো দেশ সহায়তা করতে চাইলে সে বিষয়ে স্বাভাবিকভাবেই আমাদের স্মৃতি রয়েছে, তবে প্রশ্ন হলো মোরালিটিসটা বের করা।

পররাষ্ট্র সচিব বলেন, পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশের বর্তমান (নিরাপত্তা) পরিস্থিতি নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র তাদের সহমর্মিতা প্রকাশ করেছেন। এসময় তারা বাংলাদেশের জনগণের সঙ্গে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। কিভাবে এ সমস্যার উত্তরণ ঘটানো যায় তা আলোচনা হয়েছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ২:০০ এএম, ১১ জুলাই ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply