Home / চাঁদপুর / ‘দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে’
দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে

‘দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে’

দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে। দুর্নীতির কারণে অনেক দেশ এগিয়ে যেতে পারেনি। দেশে ঘুষ লেন-দেন বন্ধ হয়েছে বলব না, তবে বন্ধ হয়ে যাবে। এ ক্ষেত্রে আমাদেরই সাবধান হওয়া প্রয়োজন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের নিয়ে জেলা দুর্নীতি দমন কমিশনের আয়োজনে মাঠ পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মসংস্থান প্রসঙ্গে দুদক চেয়ারম্যান বলেন, ‘অনেকেই বলেন দেশে কর্মসংস্থানের অভাব। আমি বলছি কোনো অভাব নেই। কারণ চাকরি করার জন্য যোগ্যতাসম্পন্ন লোকের অভাব।’

তিনি আরো বলেন, দেশের শিক্ষা ক্ষেত্রে যে অবস্থা বিরাজ করছে, কোনো দেশ এভাবে চলতে পারে না। প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা শিক্ষামন্ত্রীর একার দায়িত্ব নয়। প্রশ্নপত্র ফাঁস রোধ করতে হলে অভিভাবক ও শিক্ষার্থীদের আরো সচতেন এবং দায়িত্বশীল হতে হবে।

ইকবাল মাহমুদ বলেন, শুধু মামলা করে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। অনেক ক্ষেত্রে আমরা মামলা করে তার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। দুর্নীতি বন্ধ করতে হলে আমাদের সচেতন হতে হবে এবং প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, আমি শিক্ষা মন্ত্রীকে বলেছি প্রশ্নপত্র ফাঁসরোধে আমাদের কি করণীয় বলবেন, আমরা তাই করবো। প্রয়োজনে পরীক্ষার আগে ৬৪ সেট প্রশ্নপত্র অনলাইনে ফাঁস করা হবে। তবে পরীক্ষার ৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে নির্দেশনা দেওয়া হবে কোনো সেটে পরীক্ষা নেওয়া হবে। তাহলেই বোঝা যাবে মেধার অবস্থান। আমরা প্রভাবমুক্ত সমাজ ও প্রশাসন চাই। তাহলেই সবক্ষেত্র দুর্নীতি মুক্ত হবে এবং সুন্দর সমাজ গড়া সম্ভব হবে।

চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মণ্ডলের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন-দুর্নীতি দমন কমিশনের মহা-পরিচালক জাফর ইকবাল, চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার, উপ-পরিচালক (জনস্বাস্থ্য) প্রণব কুমার ভট্টাচার্য, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, শাহরাস্তি পৌর মেয়র হাজী আব্দুল লতিফ, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন মিজি, মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার,সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা কনিজ ফাতেমা, সনাক সভাপতি কাজী শাহাদাত, সদর উপজেলা ভূমি কর্মকর্তা অভিষেক দাস, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. ইলিয়াছ, শহরের গৌর-এ-গরীবা জামে মসজিদের খতিব মাওলানা আব্দুর রশিদ তালুকদার, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আব্দুল কুদ্দুছ ও শাহরাস্তি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান। চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি বিএম হান্নান, সাবেক সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মিলন, রহিম বাদশা, সোহেল রুশদী, জিএম শাহীন প্রমু।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ সময় ১০ : ২৫ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার
এইউ