Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / দীর্ঘ ১০ বছরেও সংস্কার হয়নি বিষ্ণুপুরের কানদী সড়ক
দীর্ঘ ১০ বছরেও সংস্কার হয়নি বিষ্ণুপুরের কানদী সড়ক

দীর্ঘ ১০ বছরেও সংস্কার হয়নি বিষ্ণুপুরের কানদী সড়ক

দীর্ঘ ১০ বছরেও পুনঃ সংস্কার হয়নি চাঁদপুর সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের কানুদী বর্দীয়া নামের সড়ক। স্থানীয়দের অভিযোগ পর পর দুইজন চেয়ারম্যান ইউনিয়ন পরিষদের দায়িত্ব পালন করলেও এ সড়কটি দেখার যেনো কেউ নেই। ইউনিয়ন কিংবা তা দেখার জন্য কোন অভিবাবক না থাকায় কানুদী বর্দীয়া সড়কটি দীর্ঘ ১০/১২ বছর ধরে

যানবাহন চলাচলের অনপোযুগী হয়ে পড়ে আছে। গত ১০/১২ বছর ধরে কোন প্রকার পুনঃ সংস্কার কাজ না হয়ে ওই সড়কটি বেহাল দশায় পড়ে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সরজমিনে গিয়ে দেখা যায় বিষ্ণুপুর ইউনিয়নের কানুদী বাজারের ব্রীজ হতে জনু হাজরা বাড়ির মাদ্রাসার মোড় পর্যন্তÍ ওই সড়কটির বিভিন্ন স্থানের ইট, বালু, কংক্রিট ও পিচ ঢালাই উঠে গিয়ে অসংখ্য ছোট বড় গর্ত সৃষ্টি হয়েছে। অনেকস্থানে পিচ ঢালাই উঠে শুধু লাল কংক্রিট ভেসে রয়েছে। অধিকাংশ স্থানে সড়কের পাশের মাটি ভেঙ্গে খালে পড়ে গেছে। আর একটু বৃষ্টি হলেই ওই গর্তের স্থানে বৃষ্টির পানি জমে থাকে এবং কাঁদা পানিতে তা একাকার হয়ে যায়। সড়কের বিভিন্ন স্থানে বৃষ্টির পানি এবং কাঁদা পানি জমে থাকার কারনে ওই সড়ক দিয়ে এখন ছোট বড় কোন ধরনের যানবাহনই স্বাভাবিক ভাবে চলাচল করতে পারছে না। সড়কটির এমন করুন পরিনতিতে যানবাহন চলাচল করতে গিয়ে অনেক সিএনজি স্কুটার, অটোবাইক ও রিক্স্রা উল্টে পাশের খালে পড়ে গিয়ে অনেক দুর্ঘটনা ঘটছে। সড়কটির পুনঃসংস্কার না হয়ে এমন বেহাল দশায় পড়ে থাকার কারনে প্রতিদিনই ঘটছে ছোট খাটো কোন না কোন দুঘর্টনা।

ওই এলাকার বাসিন্দা তাফাজ্জল হোসেন, রমিজ উদ্দিন পাঠান, মনির হোসেন প্রধানীয়া, আজিজ বেপারী, মিছির প্রধানীয়া, ইমান হোসেন ও আবু বকরসহ বেশ ক’জন বৃদ্ধ ব্যাক্তি জানান প্রায় দশ থেকে বারো বছর ধরে সড়কটিতে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে তা বেহাল দশায় পড়ে আছে। তারা জানান, এ সড়ক দিয়ে প্রতিদিন মনোহর খাদী, কানুদী, দামোদরদী, লালপুর, বিষ্ণুপুর, আশ্রায়ন প্রকল্প ও কানুদী লঞ্চঘাটসহ সাত আটটি গ্রামের প্রায় ২০ হাজার পরিবারের লোকজন যাতায়াত করে থাকেন। এছাড়া ওই এলাকায় কয়েকটি মসজিদ, মাদ্রাসা ও কয়েকটি স্কুল রয়েছে। অথচ এ সড়কটি প্রায় ১০/.১২ বছর ধরে এমন করুন অবস্থায় পড়ে আছে। সড়কটি সংস্কারের জন্য কর্তপক্ষের কোন উদ্যোগ নেই। এ ইউনিয়ন পর পর মন্টু বেপারী ও নাছির উদ্দিন শামীম খান এ দু’জন চেয়ারম্যান দায়িত্ব পালন করেছেন। কিন্তু এত বছরেও সড়কটির কোন পরিবর্তন হয়নি। সবকিছু মিলিয়ে এ সড়ক দিয়ে এখন যানবাহন চলাচলের অনপোযুগী হয়ে পড়েছে।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মোঃ আলমগীর হোসেন জানান, বহুবছর আগে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি সড়কটির সংস্কার কাজ করবেন বলে ঘোষনা দিয়েছেন। কিন্তু এমন আশ্বাসের পরেও আজো সড়কটির কোন প্রকার পুনঃ সংস্কার কাজ করা হয়নি।

সড়কটির এমন পরিস্থিতির কারনে কোন সিএনজি স্কুটার ওই সড়ক দিয়ে কানুদী বাজার যেতে রাজি হয়নি। কিছু কিছু স্কুটার গেলেও তারা তালতলা পর্যন্ত গিয়ে যাত্রী নামিয়ে দেন। সড়কটির এমন বেহাল অবস্থায় বেশির ভাগ দুর্ভোগ পোহাচ্ছে স্থানীয় এলাকাবাসি ও বিভিন্ন যানবাহন চালকরা। তাই প্রত্যক্ষদর্শী ও যানবাহন চালকরা এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে সড়কটি দ্রুত পুনঃ সংস্কারের দাবি জানিয়ে কর্তৃপক্ষের সৃদৃষ্টি কামনা করছেন। ।

প্রতিবেদকঃ কবির হোসেন মিজি
আপডেট,বাংলাদেশ সময় ১২:১০ পিএম, ০৯ জুলাই ২০১৮,সোমবার
এএস

Leave a Reply