Home / স্বাস্থ্য / দীর্ঘ বছর সুস্থ থাকার গবেষণামূলক ফর্মুলা
দীর্ঘ বছর সুস্থ থাকার গবেষণামূলক ফর্মুলা

দীর্ঘ বছর সুস্থ থাকার গবেষণামূলক ফর্মুলা

দূষণ আর ভেজালের এই যুগে ৫০ বছর বয়সেই সুস্থ থাকার কথা চিন্তা করাও বেশ কঠিন! কিন্তু কী সেই রহস্য, যা ব্যবহার করে ১০০ বছর বয়সেও দিব্যি সুস্থ থাকবে মানুষ?

ইংল্যান্ড এবং জাপানের শতবর্ষী মানুষদের ওপর গবেষণা চালিয়ে সুস্থ থাকার কিছু রহস্য জানা যায়, স্বাভাবিকের চাইতে কম ইনফ্ল্যামেশন অর্থাৎ প্রদাহ হবার ঘটনা যাদের মাঝে দেখা যায়, তাদেরই ১০০ বছর বয়স পর্যন্ত সুস্থ থাকার সম্ভাবনা বেশি। ক্রনিক ইনফ্ল্যামেশন যাদের কম হয় তাদের রোগবালাইও কম হতে দেখা যায়।

এই গবেষণার সাথে জড়িত Dr. Thomas von Zglinicki ১০০ বছর বয়সীদের ব্যাপারে বলেন, তারা আসলে ধীরে ধীরে বুড়ো হন। সাধারণ মানুষের চাইতে অনেক বেশিদিন তারা রোগবালাই থেকে দূরে থাকতে পারেন। হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য কিছু জটিল রোগ ইনফ্ল্যামেশনের ওপর নির্ভরশীল। বার্ধক্যের কারণে আসলে মৃত্যু হয় না। বার্ধক্যের সাথে আসা রোগের কারণে মৃত্যু হয়। এ কারণে ইনফ্ল্যামেশনের পরিমাণ কমিয়ে আনতে পারলে বার্ধক্যজনিত মৃত্যুর পরিমাণ কমানো সম্ভব হবে এবং একই সাথে বাড়ানো যাবে মানুষের আয়ু।

আগে ধারণা করা হতো টেলোমিয়ারের দৈর্ঘ্য, যা আমাদের নিউক্লিয়াসের একটি বৈশিষ্ট্য, তা আমাদের আয়ু নির্ধারণের জন্য সবচাইতে বড় ভূমিকা পালন করে কিন্তু এখন দেখা যাচ্ছে ইনফ্ল্যামেশন আরও গুরুত্বপূর্ণ।

এই গবেষণার জন্য ৫০ থেকে ১১৫ বছর বয়সী দেড় হাজার মানুষের থেকে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করা হয়। এর মাঝে শতবর্ষী মানুষ এবং শতবর্ষী মানুষের সন্তানেরাও ছিলেন। তাদের মেটাবলিজম, ব্লাড সেল কাউন্ট, টেলোমিয়ার লেংথ, ইনফ্ল্যামেশন এবং লিভার ও কিডনির কার্যকারিতা সংক্রান্ত তথ্য নেওয়া হয়। এ থেকে পাওয়া মূল তথ্যগুলো এমন-

– শতবর্ষী মানুষের সন্তানদেরও শতবর্ষী হবার সম্ভাবনা থাকে এবং ৮০ বছর বয়সের পরেও তাদের টেলোমিয়ারের দৈর্ঘ্য থাকে ৬০ বছর বয়সের সাধারণ মানুষের মতো।
– শতবর্ষী যেসব মানুষের ক্রনিক ইনফ্ল্যামেশনের প্রবণতা কম থাকে তাদের মানসিক অবস্থা অনেক বেশি সময়ের জন্য ভালো থাকে এবং আয়ুও হয় বেশি।

তাহলে সাধারণ একজন মানুষ শতবর্ষী হবার আশা করতে পারে কি? অবশ্যই পারে। এমন খাদ্যভ্যাস গড়ে তুলতে হবে যাতে ইনফ্ল্যামেশনের প্রবণতা কমে যায়। হোল গ্রেইন এবং টাটকা খাবার খাওয়া, ব্যায়াম করা, সুস্থ থাকার চর্চা করা এ সবই আপনাকে মেনে চলতে হবে। এর পাশাপাশি চিনি, প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিতে হবে, অনিদ্রা এবং স্ট্রেসকে রাখতে হবে দূরে।

নিউজ ডেস্ক ।। ০৪:০০ এএম, ৩০ নভেম্বর ২০১৫, সোমবার

ডিএইচ