Home / তথ্য প্রযুক্তি / অনলাইন নিউজের নিবন্ধন কার্যক্রম শুরু : অ্যাক্রেডিটেশন কার্ডে নতুন বিধান
অনলাইন নিউজের নিবন্ধন কার্যক্রম শুরু : অ্যাক্রেডিটেশন কার্ডে নতুন বিধান

অনলাইন নিউজের নিবন্ধন কার্যক্রম শুরু : অ্যাক্রেডিটেশন কার্ডে নতুন বিধান

দেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের নিউজ প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা ও অপসাংবাদিকতা রোধ করার জন্য সরকার অনলাইন নিউজ পোর্টালগুলোর নিবন্ধন কার্যক্রম চালু করেছে।

সোমবার (৯ নভেম্বর) তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে এ ঘোষণা দেয়া হয়েছে।

অনলাইন পোর্টাল নিবন্ধন করতে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। একই সঙ্গে প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধিদপ্তরে জমা দিতে বলা হয়েছে।

নির্ধারিত ফরম ও প্রত্যয়নপত্রের নমুনা তথ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (www.pressinform.portal.gov.bd) পাওয়া যাবে। এছাড়া নিবন্ধনের জন্য ফরম ও প্রত্যয়নপত্রের নমুনা সাময়িকভাবে তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখা থেকে সংগ্রহ করতে হবে।

নির্ধারিত ফরমে দাখিল করা তথ্যদি যাচাই-বাছাই সাপেক্ষে তথ্য অধিদপ্তর অনলাইন পত্রিকাটির নিবন্ধন দেবে।

অনলাইন পত্রিকা নিবন্ধন বিষয়ে প্রয়োজনীয় পরামর্শের জন্য তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখায় (ফোন : ৯৫১৪০৬৫ অথবা ০১৭১৫২৫৫৭৬৫ নম্বরে) যোগাযোগ করতে বলা হয়েছে।

বর্তমানে চলমান সকল অনলাইন পত্রিকাগুলোকেও একই প্রক্রিয়ায় আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে আবেদন করতে হবে।

তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য কর্মকর্তা (প্রটোকল) শাহেনুর মিয়া বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের নির্দেশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে অনলাইনের ক্ষেত্রে পেশাদারিত্বের বিকাশ ঘটে। যারা নতুন ব্যবস্থায় নিবন্ধন নেবে না আমরা পর্যায়ক্রমে তাদের এ্যাক্রেডিটেশন কার্ড বাতিল করে দেব।’

অ্যাক্রেডিটেশন কার্ড দিতে নতুন বিধান আসছে

নিবন্ধন প্রক্রিয়ার পর অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়ার ক্ষেত্রে নতুন বিধান চালু করবে তথ্য অধিদফতর।

তথ্য অধিদফতর থেকে জানা গেছে, পত্রিকার মতো বিভিন্ন শর্তসাপেক্ষে নির্ধারণ করা হবে কোন অনলাইন পত্রিকা কয়টি অ্যাক্রেডিটেশন কার্ড পাবে।

এজন্য অনলাইন পত্রিকার জনবল, নিজস্ব কন্টেন্টের পরিমাণ, এ্যালেক্সা র‌্যাঙ্কিং, গুগল এ্যানালিটিকস, ট্রেড লাইসেন্স ইত্যাদি বিষয় যাচাই করা হবে। এ ছাড়া সরকার নিয়মিত অফিস পরিদর্শনও করবে।

শাহেনুর মিয়া অ্যাক্রেডিটেশন কার্ড দিতে নতুন বিধান করা হচ্ছে জানিয়ে বলেন, ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। তবে সেখানে সব কিছু স্পষ্ট করা থাকবে না। এ জন্য অ্যাক্রেডিটেশন কার্ড দিতে নতুন বিধান করা হচ্ছে। ইতোমধ্যে এর খসড়া করা হয়েছে। শীঘ্রই এটি চূড়ান্ত করা হবে।’

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর নতুন বিধানের ভিত্তিতে অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হবে বলেও জানান এ সিনিয়র তথ্য কর্মকর্তা।

তথ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, বর্তমানে ১৩৮টি অনলাইন পত্রিকাকে অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়া হয়েছে। ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইনসহ অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়া মোট গণমাধ্যমের সংখ্যা প্রায় তিন হাজার।

বিধি-বিধানের ভিত্তিতে পরিচালিত হলে অনলাইন গণমাধ্যমগুলো সরকারি বিজ্ঞাপন পাবে বলে তথ্য অধিদফতর থেকে জানা গেছে।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক ।। আপডেট ০৬:৩০ পিএম ০৯ নভেম্বব, ২০১৫ সোমবার

ডিএইচ/এমআরআর