Home / আন্তর্জাতিক / দীর্ঘায়িত হতে পারে করোনার প্রকোপ : হু
who

দীর্ঘায়িত হতে পারে করোনার প্রকোপ : হু

বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের প্রকোপ দীর্ঘায়িত হবে বলে সতর্ক করে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়েসুস। তিনি জানিয়েছেন করোনার প্রকোপ এখনই শেষ হচ্ছে না।

মহামারীরূপে আবির্ভূত এ ভাইরাস গোটা পৃথিবীকে আরো অনেকদিন অচল করে রাখবে বলে তার বরাতে সংবাদে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষের মৃত্যুর পর এক অনলাইন সংবাদ সম্মেলনে জেনেভা থেকে এমন সতর্কবার্তা দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

বেশিরভাগ দেশ এখনো করোনা সংক্রমণের প্রাথমিক পর্যায়ে রয়েছে উল্লেখ করে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘আমাদের সতর্ক থাকতে হবে, কোনো ভুল করা যাবে না।’

টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, ‌‘বেশিরভাগ দেশ এখনো এ মহামারীর প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া মহামারীটি শুরু হওয়ার প্রথমদিকে যেসব দেশ আক্রান্ত হয়েছিল সেসব দেশে নতুন করে আবার আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।’

বিপর্যস্ত অর্থনীতি রক্ষায় যখন বিশ্বের অনেক দেশ লকডাউন শিথিল করা শুরু করেছে তখনই এমন স্পষ্ট সতর্কাবার্তা উচ্চারণ করে তিনি আরো বলেন, ‘আমাদের কোনো ভুল করা যাবে না; আমাদের আরো অনেকটা পথ পাড়ি দিতে হবে। কারণ এ ভাইরাস আমাদের সঙ্গে আরো দীর্ঘসময় ধরে থেকে যাবে।’

তিনি জানিয়েছেন,পশ্চিম ইউরোপের কিছু দেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে।

তবে আফ্রিকা,মধ্য ও দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আশঙ্কা বলেও জানান তিনি।

এদিকে গত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অতি ‘চীন-ঘেঁষা’ আখ্যায়িত করার পর তহবিল দেয়া বন্ধ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন সিদ্ধান্তকে পুনর্বিবেচনার আশা প্রকাশ করছেন ডব্লিউএইচও মহাপরিচালক।

তিনি টেড্রোস বলেন,‘আশা করছি তহবিল বন্ধের বিষয়টি পুনর্বিবেচনা করা হবে। যুক্তরাষ্ট্র একসময় আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করবে, যাতে বহু প্রাণ রক্ষা পাবে।’

ইতোমধ্যে গোটা বিশ্বে সোয়া ২৬ লাখের বেশি মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১ লাখ ৮৩ হাজারেরও বেশি মানুষ। সংক্রমণ ঠেকাতে লকডাউন চলায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন, থমকে দাঁড়িয়েছে অর্থনীতির চাকা।

এ অবস্থায় কিছু দেশ লকডাউন শিথিল করাসহ অন্যান্য পদক্ষেপ নেয়া শুরু করেছে। এরই প্রেক্ষিতে আবারো বিশ্ববাসীকে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বার্তা কক্ষ , ২৩ এপ্রিল ২০২০
এজি