Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / দায়ের করা মামলা ও ডিজিএমের প্রত্যাহারের দাবিতে মানব বন্ধন
মামলা

দায়ের করা মামলা ও ডিজিএমের প্রত্যাহারের দাবিতে মানব বন্ধন

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় পল্লী বিদ্যুতের বকেয়া বিল পরিশোধের জন্য মাইকিং করতে গিয়ে স্থানীয় ক্ষুদ্ধ জনতা কর্তৃক ৫ কর্মকর্তা কর্মচারিকে মারধর ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে মেঘনা পাড়ের এক জমিদার ও বিএনপির সাবেক নেতাসহ ৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

এ মালার খবর শুনে ২৩ জুন বৃহস্পতিবার সকালে শিক্ষার্থী ছাড়াও বিদ্যুতের লোড শেডিং এ অতিষ্ঠ হয়ে ক্ষুদ্ধ এলাকাবাসী মানব বন্ধন করেছে। মানববন্ধনে বক্তারা অবিলম্বে উক্ত মামলা ও পল্লী বিদ্যুতের ডিজিএমের প্রত্যাহারের দাবি তুলেছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সাবেক ইউপি চোরম্যান বিল্লাল হোসেন , ব্যবসায়ী আমিন পাটওয়ারী. সাংবাদিক জাহিদ হোসেন, ইউপি সদস্য জহিরুল ইসলাম, হাসান আলী ও ব্যবসায়ী রিয়াদ হোসেন।

পল্লী বিদ্যুতের করা মামলায় আটককৃত দুই আসামী উপজেলা যুবদলের সাবেক যুগ্ম আহবায়ক ও রুপসা বাজার ব্যবসায় কমিটির সভাপতি জামাই ফারুক (৪৬) ও জামাল হোসেনকে (৩৫) পুলিশ গ্রেফতার করে ২৩ জুন বৃহস্পতিবার চাঁদপুরের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরন করা হয়েছে।

পুলিশ ও সংশ্লিষ্ট সুত্র জানায়, পল্লী বিদ্যূতের বকেয়া বিলা আদায়ের জন্য গত ২০ জুন সকাল ১১ টায় জোনাল অফিসের বাবুল মিয়া ব্যাটারী চালিত একটি অটোরিকসা ভাড়া নিয়ে ওই এলাকায় মাইকিং করতে যায়। এ সময় বিদ্যুতের অব্যহত লোডসেডিং এ অতিষ্ঠ হয়ে স্থানীয়রা ক্ষুদ্ধ হয়ে তাদের উপর অতর্কিত ভাবে হামলা চালায়।

এ খবর পেয়ে পল্লী বিদূুতের এজিএম মো. মহসিন ও সহকারী প্রকৌশলী আবুল কালাম সহ কয়জন ঘটনাস্থুলে গেলে ক্ষুদ্ধ জনতা তাদের উপরও চড়াও হয়। এক পর্যায়ে নিরুপায় হয়ে পল্লী বিদ্যুতের ৫ জনকর্মকর্তা ও কর্মচারী ওই এলাকার জমিদার খ্যাত সৈয়দ মেহেদী হাছান চৌধুরীর উপস্থিতে তার বসত বাড়িতে অবস্থান নেয়ার পর ক্ষুদ্ধ জনতা সেখানেও তাদেরকে অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে পুলিশ তাৎক্ষনিক ঘটনাস্থুলে গিয়ে পল্লী বিদ্যুতের ৫ জনকে উদ্ধার করে নিয়ে আসে।

মামলার প্রধান অভিযুক্ত আসামী সৈয়দ মেহেদী হাছান চৌধুরী বলেন, এলাকায় পল্লী বিদ্যুতের অব্যহত লোড সেডিংএ অতিষ্ঠ জনতা তাদের উপর ক্ষিপ্ত হয়ে উঠে। এক পর্যায়ে আমার বসত বাড়িতে পল্লী বিদ্যুতের লোকজনকে নিরাপদে হেফাজতে রেখে বিষয়টি সমজোতা করে আবার তাদেরকেই পুলিশের উপস্থিতিতে বিনা বাধায় চলে যেতে সাহায্যে করেছি। এখন দেখি ওরা চলে গিয়ে উল্টো আমাকে প্রধান আসামী করে মামলা দেয়ার বিষয়টি উদ্দেশ্য মূলক বলে আমি মনে করি।

এ নিয়ে এলাকার ইউপি চেয়ারম্যান কাউছারুল আলম কামরুল ইসলাম তাৎক্ষনিক কোন বক্তব্য দিতে রাজী নয় উল্লেখ করে এ সংবাদদাতাকে বলেন, তিনি পরে লিখিত আকারে ফরিদগঞ্জ প্রেসক্লাবে বক্তব্য দিবেন।

পল্লী বিদ্যুতের ফরিদগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মো. প্রকৌশলী কামাল হোসেন জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা রয়েছে বিদ্যুতের বকেয়া বিল আদায় করতে । বিল পরিশোধ না করলে বিদ্যূৎ বিচ্ছিন্ন করারও সরকারী নির্দেশনা রয়েছে। প্রধানমন্ত্রী ওই ঘোষনা বাস্তবায়ন হিসেবে গ্রাহকের বকেয়া বিল পরিশোষের অনুরোধ জানিয়ে এলাকায় মাইকিং করতে গেলে স্থানীয় জনতা পল্লী বিদ্যুতের লোকজনকে অহেতুক মারধর করা ছাড়াও কয়েক ঘন্টা তাদেরকে অবরুদ্ধ করে রেখেছে। পরে পুলিশের সহযোগিতায় তাদেরকে উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, সরকারী কাজে বাধা দেয়া সহ বিভিন্ন অভিযোগে সৈয়দ মেহেদী হাছান চৌধুরীকে প্রধান আসামী করে ৮ জনের নাম উল্লেখ সহ অঙ্গাত নামা আরো ৭/৮ জনের বিরুদ্ধে ফরিদগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং দুইজনকে আটক করে আদালতে প্রেরন করা হয়েছে।

প্রতিবেদক: শিমুল হাছান, ২৩ জুন ২০২২