তালিমুল কোরআন মহিলা মাদ্রাসায় সবক ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

চাঁদপুরের মতলব উত্তরে ছেংগারচর বাজার সংলগ্ন পল্লি বিদ্যুৎ অফিসের পশ্চিম পাশে মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত উপজেলার অন্যতম সেরা দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান তালিমুল কোরআন মহিলা মাদ্রাসার সবক প্রধান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রোববার বেলা ১১টার সময় ছেংগারচর বাজার সংলগ্ন পল্লি বিদ্যুৎ অফিসের পশ্চিম পাশে মাদ্রাসা প্রাঙ্গণে সবক প্রধান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় ৬০ জন শিক্ষার্থীকে হিফজুল কুরআনের প্রথম সবক প্রদান করেন।

মাওলানা আশিকুর রহমান এর সঞ্চালনায় ও মুফতী মামুনুর রশীদ এর সভাপতিত্বে সবক প্রধান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও দোয়া পরিচালনা করেন, মোমোরুজ কান্দী মাদ্রাসার মোহতামিম মুফতী জয়নাল আবেদিন।

প্রধান অতিথী মুফতী জয়নাল আবেদিন তার বক্তব্যে বলেন, কুরআনুল কারীম আল্লাহ তাআলার কালাম। সর্বশ্রেষ্ঠ আসমানি কিতাব। হিফজখানা সমূহে অবিরাম তিলাওয়াতে কুরআনের ফলশ্রুতিতেই এখনো সমাজে রহমত,বরকত জারি রয়েছে। তাই হিফজুল কুরআনের এ প্রতিষ্ঠান এলাকাবাসীর জন্য আল্লাহর তাআলার বড় নিয়ামত। এ নিয়ামতের যথাযথ শুরিয়া আদায় করতে হবে। তিনি আরও বলেনন,হাফেজ সাহেবানরা আল্লাহ পাকের বিশেষ রহমত এবং বিরল প্রতিভার অধিকারী। তাই তারা আল্লাহ পাকের ৩০ পারা কুরআনের আমানত বক্ষে ধারণ করার তাওফিক লাভ করেন। হিফজখানাগুলো এমনই হাফেজে কুরআন তৈরির অবারিত প্রয়াস চালিয়ে যাচ্ছে। কুরআন- সুন্নাহর এ শিক্ষা ধারার একনিষ্ঠ সহযোগী হওয়া আমাদের ঈমানী কর্তব্য।

অনুষ্ঠানে অতিথী ও অভিভাবক কোমলমতি শিক্ষার্থীদের কন্ঠে পবিত্র কুরআন তেলাওয়াত হাদিস শরিফ, জরুরী দুয়া মাসায়েল ও ইংরেজি কথোপকথন শুনে এবং আরবি বাংলা, লেখা-পড়ার মানসহ সার্বিক ব্যাবস্থাপনা দেখে অনুভূতি হন। প্রতিষ্ঠানটি বৃহত্তর এলাকার কোমলমতি শিশুদের মাঝে সুশিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার মাধ্যদিয়ে আলোকিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে। এতিম-মিসকিন শিক্ষার্থীদেরও যথাসাধ্য শিক্ষা প্রদান করছে। মাদরাসা ও জেনারেল শিক্ষার সমন্বয়ে দেশপ্রেমিক, যোগ্য নাগরিক ও দ্বায়ী ইলাল্লাহ গড়ে তোলার অভিপ্রায়ে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানে সহযোগিতার হাত প্রাসারিত করা ইসলাম অনুরাগীদের ঈমানী কর্তব্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রধান, উক্ত মাদ্রাসার প্রধান ছেংগারচর কারিমিয়া মাদ্রাসার মাওলানা আতাউল্লাহ মহসিন, মোহতামিম মুফতী মোঃ সোলাইমান, মুফতী মোঃ ফয়সাল আহমেদ, মাওলানা গাজী মোঃ এমদাদুল হক মানিক, মাওলানা আফজাল খান, মাওলানা সালাউদ্দিন সাহেব, মাওলানা আব্দুল মান্নান সাহেব প্রমূখ।

এছারাও উপস্থিত ছিলেন, অত্র এলাকার বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও এলঅকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

এসময় বিভিন্ন বক্তরা তাদের বক্তব্যে দেশ ও মানবতার কল্যাণ কামনা করেন এবং ইসলামী শিক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। পরে মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, মুসলিম উম্মাহ সহ দেশ-জাতীর উন্নতি ও সমৃদ্ধি কামনা করে মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২২ মে ২০২৩

Share