Home / নারী / তরুণীদের হিজাব ফ্যাশনে রমরমা বাণিজ্য ও ভয়াবহতা
তরুণীদের হিজাব ফ্যাশনে রমরমা বাণিজ্য ও ভয়াবহতা
ফ্যাশন শো’তে হিজাব

তরুণীদের হিজাব ফ্যাশনে রমরমা বাণিজ্য ও ভয়াবহতা

বাংলাদেশসহ মুসলিম প্রধান দেশগুলোতে আধুনিক মুসলিম তরুণীদের ফ্যাশনে পরিণত হয়েছে হেডস্কার্ফ বা হিজাব। আর এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।

কোরআনে মুসলিম পুরুষ এবং নারী উভয়কে পর্দা করার জন্য বলা হয়েছে। এ কারণেই মুসলিম দেশগুলোর বেশিরভাগ নারীরা হিজাব বা হেডস্কার্ফ ব্যবহার করে থাকেন। এটি নিছকই ধর্মীয় গণ্ডির মধ্যে আর নেই। রীতিমতো ফ্যাশন এবং একই সঙ্গে বাণিজ্যে পরিণত হচ্ছে এই পোশাক। ক্রমবর্ধমান চাহিদার কারণে এটি এখন পরিণত হয়েছে একটি উদীয়মান শিল্পে।

বিবিসির এক প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১৪ সালে বিশ্বব্যাপী হেডস্কার্ফের ব্যবসা হয়েছে প্রায় ২৩ হাজার কোটি মার্কিন ডলার। ধারণা করা হচ্ছে ২০২০ সাল নাগাদ এর ব্যবসা ৩২ হাজার ৭০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

মালয়েশিয়ার জনপ্রিয় অভিনেত্রী এবং টিভি উপস্থাপিকা নুর নিলুফা, যিনি দেশে নিলুফা নামে পরিচিত। তার প্রধান ফ্যাশন হেডস্কার্ফ। পোশাকের ক্ষেত্রেও ভক্তরা অনুসরণ করে তাকে। টুইটারে ১৪ লাখ এবং ফেসবুকে ২২ লাখ ফলোয়ার আছে মালয়েশিয়ার ২৬ বছর বয়সী এই বিউটি কুইনের।

‘নিলুফার হিজাব’ নামে পারিবারিক একটি হেডস্কার্ফের প্রতিষ্ঠান আছে তাদের। মালয়েশিয়ার সবচেয়ে বড় হেডস্কার্ফের প্রতিষ্ঠান এটি। দেশে হিজাবের চাহিদা পূরণ করে তারা এখন বিদেশেও রপ্তানি করছে ফ্যাশন পণ্যটি।

নিলুফার হিজাবের কোনো স্কার্ফের মূল্যই ১০০ রিংগিতের (২৪ ডলার) বেশি না। চলতি বছর তাদের বিক্রয়ের পরিমাণ ৫ কোটি রিংগিত। সারা দেশে ৭০০ পরিবেশকের মাধ্যমে বিপণন করছেন তারা। অনলাইনেও হিজাব বিক্রি করে থাকে এ প্রতিষ্ঠান। সিঙ্গাপুর, ব্রুনাই, লন্ডন, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস এবং যুক্তরাষ্ট্রে পরিবেশক আছে নিলুফার হিজাবের।

নিলুফারের বোন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নুর নাবিলা (৩০) বলেন, ‘আমরা অবাক এবং বিস্মিত হয়েছি। আমরা যখন শুরু করি তখন ভাবতেই পারিনি এতোটা সাড়া পাবো।’

Hizab Fashion 2

মালয়েশিয়ার জনপ্রিয় অভিনেত্রী এবং টিভি উপস্থাপিকা নুর নিলুফা

গত ৩০ বছরে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বেড়ে গেছে হিজাবের ব্যবহার। ইসলামি ফ্যাশন ডিজাইন কাউন্সিলের আলিয়া খান বিশ্বাস করেন, এটা হচ্ছে মূল্যবোধের দিকে ফিরে আসা।

তিনি জানান, ৪০টি দেশে তাদের কাউন্সিলের ৫ হাজার ডিজাইনার আছে। চাহিদা দিন দিন বেড়েই চলেছে।

হিজাবের সবচেয়ে বড় বাজার তুরস্ক। ইন্দোনেশিয়াতেও বাড়ছে চাহিদা। যুক্তরাজ্যের বাণিজ্য-ভিত্তিক ম্যাগাজিন বিজনেস অব ফ্যাশন বিশ্বের ৫০০ প্রভাবশালী ফ্যাশন ডিজাইনারের তালিকায় রেখেছে দেশটির প্রধান হিজাব ডিজাইনার দিয়ান পেলাঙ্গিকে।

মুসলিম সংখ্যালঘু পশ্চিমা দেশগুলোতেও এখন আগের চেয়ে বেশি দেখা যায় হিজাবপরা নারীদের। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক প্রতিষ্ঠান যুক্তরাজ্যের এইচ অ্যান্ড এম’র মডেল মারিয়া ইদ্রিসি দেশটির প্রথম হিজাবপরা তারকা। চলতি বছর লন্ডন ফ্যাশন উইকে তার থেকে অনুপ্রাণিত হয়েছে অনেক পশ্চিমা ডিজাইনার।

বিশ্বব্যাপী হেডস্কার্ফ ফ্যাশন জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি বেড়ে চলেছে এর বাণিজ্য সম্ভাবনা। পোশাক শিল্পে নতুন মাত্রা যোগ করেছে এটি। এই সম্ভাবনা সঠিকভাবে কাজে লাগাতে পারলে সৃষ্টি হতে পারে নতুন নতুন কর্মসংস্থান- এমনটিই মনে করছেন সংশ্লিষ্টরা।

 নিউজ ডেস্ক ।। আপডেট : ০১:৩০এএম, ১৮ ডিসেম্বর ২০১৫, শুক্রবার

ডিএইচ