Home / চাঁদপুর / তরী’র আয়োজনে কবি রণজিৎ চন্দ্র রায়ের প্রয়াণে স্মরণসন্ধ্যা
Soronsondha

তরী’র আয়োজনে কবি রণজিৎ চন্দ্র রায়ের প্রয়াণে স্মরণসন্ধ্যা

সদ্য প্রয়াত কবি রণজিৎ চন্দ্র রায় -এর প্রয়াণে স্মরণসন্ধ্যা শুক্রবার (৪ মে) শুক্রবার সাহিত্য একাডেমী চাঁদপুর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

কবিতার কাগজ তরী’র আয়োজনে এ স্মরণসন্ধ্যায় চাঁদপুরের কবি, লেখক, সাহিত্য ও সংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

তরী’র প্রধান উপদেষ্টা ও বিশিষ্ট লেখক ডা. পীযুষ কান্তি বড়–য়ার সভাপতিত্বে ও তরী’র সম্পাদক আশিক বিন রহিম এবং নির্বাহী সম্পাদক মাইনুল ইসলাম মানিকের যৌথ পরিচালনায় স্মৃতিচারণ করেন মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি লেখক প্রকৌ: মো. দেলোয়ার হোসেন, কবি লেখক ও নাট্যকার আলহাজ এসএম জয়নাল আবেদীন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী, কমিউনিষ্ট পার্টি জেলা শাখার সাধারণ সম্পাদক জাকির হোসেন মিয়াজী, উদীচী চাঁদপুর জেলা শাখার সহ-সভাপতি বাসুদেব মজুমদার, আনন্দধ্বনী সংগীত শিক্ষয়াতনের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, উদীচী জেলা শাখার সাধারণ সম্পাদক জহির উদ্দিন বাবর, প্রয়াত কবি রণজিৎ চন্দ্র রায় এর ছোট মেয়ে রাখি রায়।

কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে অন্যানের মাঝে স্মৃতিচারণ করেন চাঁদপুর লেখক পরিষদের আহŸায়ক জাহাঙ্গীর হোসেন, ত্রিনদী সম্পাদক কাদের পলাশ, বর্ণিল সম্পাদক শাহমুব জুয়েল, গল্পের কাগজ বাক এর সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান, কবি ও গল্পকার রফিকুজ্জামান রণি, কাজী সাইফ।

কবিকে নিবেদিত করে স্বরচিত কবিতা পাঠ করেন কবি ইকবাল পারভেজ, কবির লেখা কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী আবু বকর সিদ্দিক। এসময় উপস্থিত ছিলেন, অধ্যাপক দুলাল চন্দ্র দাস, প্রয়াত কবি রণজিৎ চন্দ্র রায়ের স্ত্রী দীপিকা রাণী রায়, কবি ও লেখক আলিজা হোসেন, সালাউদ্দিন, মো. নূরে আলম, আয়শা আক্তার রুপা, লিটন পাটওয়ারী, ফয়সাল মৃধা, আক্তারুজ্জামান দিপু, ফজলে রাব্বি, মোহাম্মদ ইয়াকুব, নজরুল ইসলাম, মোহাম্মদ রুহুল আমিন প্রমুখ।

স্মৃতিচারণকালে বক্তারা বলেন, প্রয়াত কবি রণজিৎ চন্দ্র রায় একজন সাদা মনের মানুষ ছিলেন।

তিনি চলনে- বলনে ও মননে অসাম্প্রদায়িকতা এবং ভালো মনের মানুষ ছিলেন। তিনি সমকালিন কবি ছিলেন। তিনি যেমনিভাবে বঙ্গবন্ধুকে নিয়ে লিখেছেন, তেমনিভাবে দেশ, সমাজ, বিভিন্ন দিবস, ঈদ, পূজা, রাজনীতিসহ সমাজের সকল অসংঙ্গতি নিয়ে সমকালিন বিষয়ে লিখেছেন। তিনি তাঁর কবিতায় সুন্দরের ছবি আঁকার চেষ্টায় ছিলেন। তিনি সর্বদা সত্য ও সুন্দরের ছবি একে গেছেন।

স্টাফ করেসপন্ডেন্ট

Leave a Reply